, আপডেটঃ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ৫০ টাকার স্মারক নোট-রৌপ্যমুদ্রা

জাতীয় নোয়াখালী টুয়েন্টিফোর
প্রকাশিত: মার্চ ২৪, ২০২১ ১২:৪২ পিএম


ঢাকা : ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ৫০ টাকা মূল্যমান বিনিময়যোগ্য স্মারক ব্যাংক নোট এবং বিনিময়যোগ্য নয় এমন ৫০ টাকা মূল্যমানের স্মারক নোট ও স্মারক রৌপ্যমুদ্রা মুদ্রণ করেছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (২৩ মার্চ) কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, এসব স্মারক ব্যাংক নোট, স্মারক নোট ও স্মারক রৌপ্যমুদ্রা বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে আগামী ২৮ মার্চ থেকে এবং পরবর্তীতে অন্যান্য শাখা অফিসে পাওয়া যাবে।

মুদ্রিত ৫০ টাকা মূল্যমান স্মারক ব্যাংক নোটের ডিজাইন ও নিরাপত্তা বৈশিষ্ট্য: বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত বর্তমানে প্রচলিত ৫০ টাকা মূল্যমান ব্যাংক নোটে বিদ্যমান রং ও ডিজাইন সম্মুখভাগের ডিজাইন: বঙ্গবন্ধুর প্রতিকৃতি। নোটের পেছনভাগের ডিজাইন, ‘মই দেয়া’ জলরং শিল্পাচার্য জয়নুল আবেদিন অপরিবর্তিত রেখে নোটের সম্মুখভাগের ডানদিকে জলছাপ এলাকার নিকটে লাল-সবুজ রংয়ে একটি পৃথক স্মারক লোগো সংযোজন করা হয়েছে। ১০০ শতাংশ কটন কাগজে মুদ্রিত এবং গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ১৩০ মি.মি. গুণিতক ৬০ মি.মি. পরিমাপের ৫০ টাকা মূল্যমানের স্মারক ব্যাংক নোটটিতে ব্যাংক নোটের অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (নিরাপত্তা সুতা, জলছাপ, মাইক্রোপ্রিন্ট, সম্মুখভাগে খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে।

উল্লেখ্য, নতুন প্রচলনে দেয়া ৫০ টাকা মূল্যমান স্মারক ব্যাংক নোটটি বর্তমানে প্রচলিত ৫০ টাকা মূল্যমানের অন্যান্য নোটসমূহের ন্যায় দৈনন্দিন লেনদেনে ব্যবহৃত হবে।

মুদ্রিত ৫০ টাকা মূল্যমান স্মারক নোটের ডিজাইন ও নিরাপত্তা বৈশিষ্ট্য: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ১৩০ মি.মি. গুণিতক ৬০ মি.মি. পরিমাপের এ স্মারক নোটের সম্মুখভাগের বামপাশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং নোটের ডানদিকে জলছাপ এলাকার নিকটে স্মারক লোগো মুদ্রিত রয়েছে। নোটের উপরে মাঝখানে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ এবং নিচে মাঝখানে ‘FIFTY TAKA’ লেখা রয়েছে। এছাড়া নোটের উপরে ডানকোণে স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ‘৫০’, নিচে ডানকোণে মূল্যমান বাংলায় ‘৳৫০’ লেখা রয়েছে।

নোটের পেছনভাগে ‘১৯৭১: মুক্তিযোদ্ধাদের বীরত্বপূর্ণ অগ্রযাত্রা’ শীর্ষক বীর মুক্তিযোদ্ধাদের একটি ছবি মুদ্রিত রয়েছে। নোটের উপরিভাগে ‘Golden Jubilee of Independence 1971-2021’ লেখা রয়েছে। এছাড়া নোটের উপরে বামকোণে মূল্যমান বাংলায় ‘৫০’ এবং ডানকোণে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ মুদ্রিত রয়েছে। এছাড়া নোটের নিচে ডানকোণে মূল্যমান ইংরেজিতে ‘৫০’ এবং মাঝখানে ‘পঞ্চাশ টাকা’ লেখা রয়েছে।

শতভাগ কটন কাগজে মুদ্রিত ৫০ টাকা মূল্যমান স্মারক নোটটির সম্মুখভাগে বঙ্গবন্ধুর প্রতিকৃতির ডানে দুই মিলিমিটার চওড়া নিরাপত্তা সুতা রয়েছে এবং নোটের ডানদিকে জলছাপ হিসেবে ‘বঙ্গবন্ধুর প্রতিকৃতি’, ‘৫০’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ মুদ্রিত রয়েছে। ৫০ টাকা মূল্যমান স্মারক নোটটির জন্য পৃথকভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার সম্বলিত ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। ফোল্ডার ছাড়া শুধু খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা এবং ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

মুদ্রিত ৫০ টাকা মূল্যমান স্মারক রৌপ্যমুদ্রার ডিজাইন ও বৈশিষ্ট্য: ৫০ টাকা অভিহিত মূল্যের ৩৮ মিলিমিটার ব্যস বিশিষ্ট ও ৯২৫ ফাইন সিলভার দ্বারা নির্মিত স্মারক রৌপ্যমুদ্রাটির ওজন ৩০ গ্রাম। স্মারক মুদ্রাটির সম্মুখভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি (৭ মার্চের ভাষণ), প্রতিকৃতির নিচে মূল্যমান কথায় ও অংকে ‘পঞ্চাশ ৫০ টাকা’ এবং প্রতিকৃতির উপরে অর্ধবৃত্তাকারভাবে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ লেখা রয়েছে।

স্মারকমুদ্রার পেছনভাগে ইংরেজিতে ‘50’ এবং ‘0’ এর মাঝখানে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ ও এর নিচে ‘১৯৭১-২০২১’ মুদ্রিত রয়েছে। এছাড়া স্মারকমুদ্রার উপরিভাগে অর্ধবৃত্তাকারভাবে ‘Golden Jubilee of Independence’ এবং নিচে ইংরেজিতে মূল্যমান ‘FIFTY TAKA’ মুদ্রিত রয়েছে। স্মারক রৌপ্যমুদ্রাটির মূল্য নির্ধারণ করা হয়েছে স্মারক বাক্সসহ চার হাজার টাকা।

মন্তব্য করুন:

মুল পাতার খবর

অবৈধ ভাবে রোগীর কাছে টাকা দাবি,ফোনে অভিযোগে সাংসদ ইব্রাহিম ছুটে গেলেন স্বাস্থ্য কমপ্লেক্সে

নোয়াখালীর চাটখিলে রোগীর কাছ থেকে অবৈধ ভাবে অর্থ দাবি করার…

টিকটক-লাইকি-পাবজি বন্ধে লিগ্যাল নোটিশ

টিকটক, লাইকি, বিগো লাইভ, পাবজি ও ফ্রি ফায়ারের মতো সকল…

প্রতিযোগিতা যেন প্রতিহিংসা না হয়: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি চাকরির পিছনে না ছুটে নিজেকে উদ্যোক্তা…

নোয়াখালীর নোবিপ্রবি কর্মকর্তাকে কারাগারে প্রেরণ

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) পরিকল্পনা উন্নয়ন ও ওয়ার্কস…

কোহলির নতুন রেকর্ড

ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচে অধিনায়কত্বের রেকর্ড গড়েছেন বিরাট…

বিএসজেসি’র অন্তর্বর্তীকালীন কমিটি গঠন

বাংলাদেশে ক্রীড়া সাংবাদিকদের অন্যতম সংগঠন, বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস কমিউনিটি’র (বিএসজেসি)…

‘তুই আমার হাতেই মরবি’

মুনিয়া মৃত্যু রহস্য নতুন মোড় নিয়েছে। মুনিয়ার মৃত্যুর আগে মুনিয়াকে…

দেশ যাতে টিকা না পায়, সেজন্য গোপনে ষড়যন্ত্র করছে বিএনপি : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড….

বঙ্গবন্ধুর হাত ধরেই দেশের মৎস্য খাতে সমৃদ্ধির সূচনা -মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, “বঙ্গবন্ধুর…

সম্পাদক : ইসমাইল হোসেন
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | Noakhali24.net
Privacy Policy | Terms and Conditions
Developed By: Link Bangla
Contact Us | About Noakhali24.net
অফিস: ৭৪ কাকরাইল ভূইঞা ম্যানশন, রমনা, ঢাকা ১০০০
ফোন: +৮৮ ০১৭৩০ ৭১৮১৭১
Email: noakhali24.net@gmail.com
বিজ্ঞাপন: noakhali24.net@gmail.com