, আপডেটঃ

স্বপন দেশে ফিরলেই একরামের ভাগ্য নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক নোয়াখালী টুয়েন্টিফোর
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২১ ২:২৩ অপরাহ্ণ


আওয়ামী লীগের চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এখন দেশের বাইরে আছেন। তিনি দেশেই ফিরলেই প্রকাশ করা হবে নোয়াখালী জেলা আওয়ামী লীগের কমিটির কাঠামো। তখন এমপি একরামুল করিম চৌধুরী ভাগ্যে কি ঘটবে তা নিয়ে নোয়াখালী জেলা জুড়ে চলছে আলোচনা-সমালোচনা।

কমিটি ভেঙে দিয়ে আহ্বায়ক কমিটি দেওয়া হবে। দলের দায়িত্বপ্রাপ্ত নেতাদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানে অভিযোগ ওঠা সাধারণ সম্পাদক ও স্থানীয় সংসদ সদস্য একরামুল করিম চৌধুরীকে দলের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হচ্ছে এমন গুঞ্জন শোনা যাচ্ছে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দলটির কার্য নির্বাহী সংসদের সভা শেষে গণভবনের মূল ফটকে দাঁড়িয়ে সাংবাদিকদের দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সাংগঠনিক সম্পাদক স্বপন এখন দেশের বাইরে আছেন। ফিরে এলে কাঠামো প্রকাশ করা হবে। আলাপ-আলোচনা করে একটি কাঠামো তৈরি করেছেন নোয়াখালী জেলা কমিটি নিয়ে। এ বিষয়ে নেত্রীও অবহিত আছেন।

২০১৯ সালের ২০ অক্টোবর নোয়াখালী জেলা সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে সভাপতি নির্বাচিত হন অধ্যক্ষ খায়রুল আনম ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন স্থানীয় সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী। ওইদিন বিভিন্ন পদে আরও এক ডজন নেতা নির্বাচিত হন। স্থানীয় রাজনীতিতে দলাদলি ও বিরোধ সৃষ্টি হওয়ায় এই পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন পায়নি কেন্দ্র থেকে। এরই মধ্যে নোয়াখালী জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ও কোম্পানীগঞ্জের পৌর মেয়র আবদুল কাদের মির্জা জেলার সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরীর বিরুদ্ধে রাজনৈতিক অবস্থান গ্রহণ করেন। ‘সত্য বচনের’ নামে ওই অবস্থানে মির্জা কাদের সরাসরি একরামুল করিম চৌধুরীর সমালোচনা করে তাকে কমিটি থেকে বাদ দেওয়ার দাবি তোলেন। এনিয়ে নোয়াখালীর রাজনীতি অস্থির হয়ে উঠে। এরই মধ্যে মারামারিও হয় কয়েক দফা। দাবি ওঠে, একরামুল করিম চৌধুরীকে দলীয় পদ থেকে অব্যাহতি দেওয়ার কথা।

প্রায় ২২ মাসেও পূর্ণাঙ্গ কমিটি করতে না পারায় নোয়াখালীর কমিটি নিয়ে বিকল্প চিন্তা করছে আওয়ামী লীগ। নোয়াখালী জেলা আওয়ামী লীগে হতে পারে আহ্বায়ক কমিটি। নোয়াখালী জেলা আওয়ামী লীগের কমিটি ভেঙে দিয়ে সভাপতি খায়রুল আনমকে আহ্বায়ক করে শিগগিরই ৩০ সদস্যের একটি আহ্বায়ক কমিটি ঘোষণা করা হবে। দলের সভাপতি শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী আমরা এই সিদ্ধান্ত গ্রহণ করেছি।

আওয়ামী লীগের দুই নেতা বলেন, আগামী কয়েক দিনের মধ্যে আহ্বায়ক কমিটি ঘোষণা করার মধ্য দিয়ে নোয়াখালীর রাজনৈতিক সংকট কাটিয়ে তোলা হবে। একরামুল করিম চৌধুরী ওই আহ্বায়ক কমিটিতে থাকবেন কিনা এই প্রশ্নে ওই দুই নেতা বলেন,কমিটি প্রকাশ করা হলে সেটা দেখবেন। কেন্দ্রীয় ওই দুই নেতা আরও বলেন, নোয়াখালীর রাজনীতিতে শিগগিরই শান্তির সুবাতাস বইবে।

এদিকে একরামুলকে বাদ দিয়ে নোয়াখালী জেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটি গঠন হচ্ছে শীঘ্রই, এমন খবর ছড়িয়ে পরলে হতাশায় পড়ছেন একরামুল সর্মথকরা। জেলাজুড়ে চলছে কানাঘুষা কারা হাল ধরছেন নোয়াখালী জেলা আওয়ামী লীগে। এমপি একরামুল করিম চৌধুরীকে স্ব-পদে বহাল রাখতে  ‘দৌড়ঝাপ’ শুরু করেছে তার অনুসারিরা।

এমপি একরামের অনুসারি হিসেবে পরিচিত ধানসিঁড়ি ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি ইউপি চেয়ারম্যান আব্দুল মন্নান ও সাধারণ সম্পাদক কামাল উদ্দিন বাবুলের নেতৃত্বে আলোচনা সভা করেছেন তার সমর্থকরা।

বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা বরাবরই নোয়াখালী  একরামুল করিম চৌধুরীর বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতি,টেন্ডার বাণিজ্য, ক্ষমতার অপব্যাবহারসহ নানা অভিযোগ তুলে তাকে বহিস্কারের দাবি করে আসছে।

মির্জা কাদেরের সমালোচনারও পাল্টা জবাব দেন এমপি একরামুল করিম চৌধুরী । তিনি ফেসবুক লাইভে এসে এক ভিডিও বার্তায় বলেন, ‘আমি কথা বললে তো আর মির্জা কাদেরের বিরুদ্ধে কথা বলব না। আমি কথা বলব ওবায়দুল কাদেরের বিরুদ্ধে। একটা রাজাকার পরিবারের লোক এই পর্যায়ে এসেছে, তাঁর ভাইকে শাসন করতে পারে না। এগুলো নিয়ে আমি আগামী কয়েক দিনের মধ্যে কথা বলব। আমার যদি জেলা আওয়ামী লীগের কমিটি না আসে। তাহলে আমি এটা নিয়ে শুরু করব।

আওয়ামী লীগের কেন্দ্রীয় এক নেতা  বলেন, যারা সৎ নিষ্ঠাবান ও ক্লিন ইমেজের ব্যক্তি, দলের দুর্দিনে যারা ছিল তাদেরকে দলের গুরুত্বপূর্ণ স্থান দেওয়া হবে। তবে বিতর্কিত কাউকে দলে স্থান দেওয়া হবে না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন,যেখানে যেখানে সাংগঠনিক সমস্যা আছে, সমাধান করা দরকার সেগুলোর ব্যাপারে নির্দেশনা দিয়েছেন দলীয় সভাপতি। কিছু কিছু ছোট-খাট কলহ-বিবাদ আছে সেগুলোও মীমাংসা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওবায়দুল কাদের বলেন,পরবর্তী (দ্বাদশ) নির্বাচনের প্রস্তুতির লক্ষ্যে আমাদের অর্থনৈতিক নীতিমালা প্রণয়ন করার নির্দেশ দিয়েছেন দলীয় সভাপতি শেখ হাসিনা। দলের বিভিন্ন উপকমিটিগুলোর সেমিনারের মাধ্যমে পরবর্তী নির্বাচনের যে ইশতেহার হবে, সেখানে যে বিষয়গুলো অন্তর্ভুক্ত হবে সেগুলো আপডেট করার জন্য উপকমিটিগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, আটটি বিভাগের আটজন সাংগঠনিক সম্পাদকের বক্তব্য তিনি (নেত্রী) শুনেছেন কার্যনির্বাহী সংসদের সভায়। চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক সম্পাদক দেশে নেই, সেখানে যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবউল আলম হানিফ তার বক্তব্যে চট্টগ্রাম বিভাগের রাজনৈতিক চিত্র তুলে ধরেন। দায়িত্বপ্রাপ্ত বিভাগের অন্য নেতারা আট বিভাগের ওপর নিজেরা লিখিত রিপোর্ট করেছেন দলীয় সভাপতি শেখ হাসিনার কাছে। দায়িত্বপ্রাপ্ত নেতারা তাদের এলাকার ইউনিয়ন ওয়ার্ড পর্যন্ত রাজনৈতিক চিত্র জানিয়ে রিপোর্ট উত্থাপন করেছেন নেত্রীর সামনে।

 

মন্তব্য করুন:

মুল পাতার খবর

অর্থবছর শেষে জিডিপি হবে ৬.৮ শতাংশ: এডিবি

২০২১-২২ অর্থবছর শেষে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৬ দশমিক…

৪ থেকে ২৫ অক্টোবর সারাদেশে ইলিশ ধরা নিষিদ্ধ

আগামী ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন…

নোয়াখালীতে ২৫০০ পিস ইয়াবাসহ পুলিশ কনস্টেবল গ্রেফতার

নোয়াখালীতে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) ইয়াবাসহ এক পুলিশ কনস্টেবলকে গ্রেফতার…

মন ভেঙেছে রাশমিকার

ভারতের দক্ষিণী সিনেমার তুমুল জনপ্রিয় নায়িকা রাশমিকা মান্দানা। তরুণপ্রাণে ‘ক্রাশ’…

আরও ৮৯ লাখ টিকা আসছে বছরের শেষে

চলতি বছরের শেষ দিকে দেশে আসছে আরও ৭১ লাখ ডোজ…

ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থ নয়, সক্ষম হয়েছি: তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এর মেয়র শেখ ফজলে নূর…

আইসিটি, নবায়নযোগ্য জ্বালানি ও নীল অর্থনীতিতে মার্কিন বিনিয়োগ আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাত যেমন আইসিটি, নবায়নযোগ্য…

বিশ্রামের পরেও ক্লান্তি বোধ করছেন, খাবেন যে খাবার

চিকিৎসকরা বলেন, দিনে অন্ততপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা বিশ্রামের প্রয়োজন।…

ম্যাচ ঘুরিয়ে দিলেন মোস্তাফিজ, অবিশ্বাস্য জয় রাজস্থানের

জয়ের জন্য ১৫ বলে প্রয়োজন ১০ রান, হাতে রয়েছে ৮টি…

সম্পাদক : ইসমাইল হোসেন
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | Noakhali24.net
Privacy Policy | Terms and Conditions
Developed By: Link Bangla
Contact Us | About Noakhali24.net
অফিস: ৭৪ কাকরাইল ভূইঞা ম্যানশন, রমনা, ঢাকা ১০০০
ফোন: +৮৮ ০১৭৮৮ ৩৩১২২২
Email: noakhali24.net@gmail.com
বিজ্ঞাপন: noakhali24.net@gmail.com