, আপডেটঃ

সাংবাদিক সংগঠনের নামে চাঁদাবাজি নতুন কিছু নয়

নিজস্ব প্রতিবেদক নোয়াখালী টুয়েন্টিফোর
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২১ ১০:৫৭ অপরাহ্ণ


সাংবাদিক সংগঠনের নামে চাঁদাবাজি নতুন কিছু নয়। নব্বইয়ের দশকে শুরু হলেও গত ক’বছর ধরে তা সীমাহীন পর্যায়ে পৌঁছেছে। যা সংবাদমাধ্যম ও সাংবাদিক সমাজ সম্পর্কে নেতিবাচক ধারণার জন্ম দিচ্ছে।

গত ১৩ই আগস্ট ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এক বৈঠকে এ ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। সংগঠনের নির্বাহী পরিষদের সভায় এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয়। একই সঙ্গে অবৈধ আইপি টিভির নামে সাংবাদিক নিয়োগ বাণিজ্য বন্ধে তথ্য মন্ত্রণালয়ের হস্তক্ষেপ চেয়েছে ডিইউজে। ডিইউজের সাধারণ সম্পাদক ও সিনিয়র সাংবাদিক সাজ্জাদ আলম খান তপুর ফেসবুক ওয়ালে সভার বিস্তারিত তুলে ধরা হয়। বলা হয়, অনুমোদনহীন আইপি টিভি যত্রতত্র সাংবাদিক নিয়োগের নামে বাণিজ্য চালাচ্ছে। যা সংবাদমাধ্যম ও সাংবাদিক সমাজ সম্পর্কে নেতিবাচক ধারণার জন্ম দিচ্ছে। সভায় রাজধানীর বিভিন্ন স্থানে সাংবাদিক সংগঠনের নামে চাঁদাবাজি বন্ধের দাবিও জানানো হয়।

সভাপতির বক্তব্যে ডিইউজে’র সভাপতি কুদ্দুস আফ্রাদ বলেন, ভুঁইফোঁড় আইপি টিভি ও অনলাইন সংবাদ সংস্থা সরকারের অনুমোদন না নিয়ে সাংবাদিক নিয়োগ বাণিজ্য করছে। সংবাদমাধ্যম সম্পর্কে ভুল বার্তা দিচ্ছে। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত বিভিন্ন সংবাদের সূত্র ধরে তিনি বলেন, রাজধানীতে বিভিন্ন সাংবাদিক সংগঠনের নামে চাঁদাবাজি চলছে। তিনি এদের কঠোর হস্তে দমনের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহ্বান জানান।

প্রারম্ভিক বক্তব্যে ডিইউজে’র সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু বলেন, আইন অমান্য করে দেশের বিভিন্ন স্থান থেকে আইপি টিভি পরিচালনা করছে। এসব প্রতিষ্ঠান সাংবাদিকতার রীতি-নীতি মানছে না। অনেক ক্ষেত্রে গণ-উৎপাতের কারণ হয়ে দাঁড়িয়েছে। বিভ্রান্তিকর তথ্য-উপাত্ত প্রচার করে বিভিন্ন সময় বিভ্রান্তি তৈরি করছে। যা গণমাধ্যমের সুষ্ঠু বিকাশের অন্যতম অন্তরায়।

আলোচনায় অংশ নেন ডিইউজে’র সহ-সভাপতি এম এ কুদ্দুস, যুগ্ম সম্পাদক খায়রুল আলম, কোষাধ্যক্ষ আশরাফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক এ জিহাদুর রহমান, প্রচার সম্পাদক আছাদুজ্জামান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক দুলাল খান, জনকল্যাণ সম্পাদক সোহেলী চৌধুরী, দপ্তর সম্পাদক জান্নাতুল ফেরদৌস সোহেল, নির্বাহী পরিষদ সদস্য সাকিলা পারভীন, শাহনাজ পারভীন এলিস, রাজু হামিদ, ইব্রাহীম খলিল খোকন, অজিত মহলদার, বীরমুক্তিযোদ্ধা সলিমউল্লাহ সেলিম, এ এম শাহজাহান মিয়া, অনুপ খাস্তগীর ও জুবায়ের রহমান চৌধুরী, নাগরিক টেলিভিশনের ইউনিট প্রধান শাহনাজ শারমিন, জনকণ্ঠের ইউনিট প্রধান রাজন ভট্টাচার্য ও দৈনিক জনতার ইউনিট প্রধান আতাউর রহমান জুয়েল প্রমুখ।

ঢাকা সাংবাদিক ইউনিয়ন নেতৃবৃন্দকে ধন্যবাদÑ মূল ধারার সাংবাদিক সমাজকে লজ্জা থেকে বাঁচাতে এগিয়ে আসার জন্য। ভুয়া ও নামধারী ভণ্ডদের বিরুদ্ধে নির্বাহী পরিষদের সভায় উচ্চকণ্ঠে আওয়াজ তোলার জন্য। তবে, এখানেই বসে থাকলে চলবে না। ডিইউজের নেতৃত্বে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। সাংবাদিক সমাজ সম্পর্কে নেতিবাচক ধারণা মুক্ত করে ইতিবাচক ধারণার জন্ম দিতে হবে সমাজে। ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু আপনাদের ধন্যবাদ।

লেখাটি দৈনিক মানবজমিনের যুগ্ম সম্পাদক শামীমুল হকের ফেসবুক থেকে সংগ্রহ।

মন্তব্য করুন:

মুল পাতার খবর

এ কোন মিথিলা !

কলকাতার নামী নির্মাতা সৃজিত মুখার্জির সঙ্গে বিয়ের পর সেখানেই থাকছেন…

জাতীয় ক্রাশ রাশমিকা

রাশমিকা মান্দানা। ভারতের দক্ষিণী সিনেমার তুমুল জনপ্রিয় নায়িকা তিনি। তাকে…

সোনাইমুড়ীতে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৪জনের মৃত্যু

নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলায় বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৪জনের মৃত্যু হয়েছে। নিহতরা…

করোনায় কমেছে মৃত্যু, বেড়েছে শনাক্তের হার

এক দিনের ব্যবধানে দেশে করোনায় মৃত্যু কমলেও শনাক্তের সংখ্যা বেড়েছে।…

দিনাজপুরে গর্তে পড়ে শিশুর মৃত্যু

দিনাজপুরে বাড়ির পাশে থাকা গর্তে পড়ে এক শিশুর মৃত্যু হয়েছে।…

কক্সবাজার সমুদ্রে নামতে পর্যটকদের ১০ নির্দেশনা মানতে হবে

কক্সবাজার সমুদ্র সৈকতে নামার আগে পর্যটকদের ১০টি নির্দেশনা মানার নির্দেশনা…

৩ দিনের রিমান্ডে ইভ্যালির চেয়ারম্যান-এমডি

অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেফতার ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক (এমডি)…

ইভ্যালিকে দেউলিয়া ঘোষণার পরিকল্পনা ছিলো রাসেলের : র‍্যাব

ইভ্যালি নানা প্রলোভনের মাধ্যমে মানুষের সঙ্গে প্রতারণা করেছে। দেশীয় বা…

সংসদের মত পবিত্র জায়গায় বিরোধীদলীয় চিফ হুইপ মিথ্যাচার করেছেন: কাদের মির্জা

জাতীয় সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা জাতীয় পার্টির…

সম্পাদক : ইসমাইল হোসেন
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | Noakhali24.net
Privacy Policy | Terms and Conditions
Developed By: Link Bangla
Contact Us | About Noakhali24.net
অফিস: ৭৪ কাকরাইল ভূইঞা ম্যানশন, রমনা, ঢাকা ১০০০
ফোন: +৮৮ ০১৭৮৮ ৩৩১২২২
Email: noakhali24.net@gmail.com
বিজ্ঞাপন: noakhali24.net@gmail.com