, আপডেটঃ

লকডাউনে পুলিশি হয়রানির শিকার সাংবাদিকরা

নিজস্ব প্রতিবেদক নোয়াখালী টুয়েন্টিফোর
প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২১ ৬:২৩ পিএম


ঢাকা: ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত সাতদিনের সরকারি নিষেধাজ্ঞার আজ (১৫ এপ্রিল) দ্বিতীয় দিন চলছে। এ নিষেধাজ্ঞা বাস্তবায়নে রাজধানীসহ দেশজুড়ে সড়ক মহাসড়কে কঠোর অবস্থান নিয়েছেন পুলিশ সদস্যরা। এছাড়াও র‍্যাবসহ অন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও নিষেধাজ্ঞা বাস্তবায়নে তৎপর রয়েছে মাঠ পর্যায়ে।

এদিকে নিষেধাজ্ঞার মধ্যে পুলিশের হয়রানির শিকার হচ্ছেন বলে অভিযোগ করেছেন জরুরি সেবার কাজে নিয়োজিত চিকিৎসকসহ বিভিন্ন পেশার নাগরিকরা। তবে শুধু চিকিৎসকরাই নন, এবার পুলিশি হয়রানির শিকার হচ্ছেন বলে অভিযোগ তুলেছেন দায়িত্বপালনকারী সাংবাদিকরাও। গত দু’দিনে রাজধানীতে বেশ কয়েকজন সাংবাদিককে মামলা,আটকে রাখা এবং পেশাগত দায়িত্ব পালনকালে মুঠোফোন ছিনিয়ে নেয়াসহ নানা হয়রানির শিকার হতে হয়েছে।

নিষেধাজ্ঞার প্রথম দিনে দৈনিক ঢাকা টাইমসের নিজস্ব প্রতিবেদক আলামিন রাজুকে পেশাগত দায়িত্ব পালনে বাধা দেয় মোহাম্মদপুর থানা পুলিশ। এসময় তাঁকে দীর্ঘক্ষণ পুলিশের জেরার মুখে ফাঁড়িতে অবরুদ্ধ হয়ে থাকতে হয়। পরে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের হস্তক্ষেপে তাঁকে মুক্ত করা হয়।

এ বিষয়ে আলামিন রাজু বলেন, গতকাল আমি পুলিশের চেকপোস্ট এলাকায় তাঁদের দায়িত্ব পালনের দৃশ্য মোবাইলে ধারণ করছিলাম অফিসে পাঠানোর জন্য। কিন্তু সেখানে দায়িত্বে থাকা তিনজন কনস্টেবল এতে বাধা দেন। সেই সংগে আমার মোবাইল ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেন। পরে আমি মোবাইল না দেয়ায় আমাকে ধাক্কা দিয়ে ফেলে দেয় এবং অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকে। এসময় আমার জুতাও ছিঁড়ে ফেলে। পরে তারা আমাকে টেনে হিঁচড়ে ঢাকা উদ্যানের পুলিশ ফাঁড়িতে প্রায় ঘণ্টাখানেক অবরুদ্ধ করে রাখে।

একই অভিযোগ করেন মানবজমিন পত্রিকার চিত্র সাংবাদিক জীবন আহমেদ। তিনি বলেন, গতকাল আগারগাঁও এলাকায় পুলিশের দায়িত্ব পালনের ছবি তুলছিলাম। এজন্য সেখানে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যরা আমার গাড়ি আটকায় এবং গাড়ির কাগজপত্র নিয়ে মামলা দেয়। তাঁরা আমার ড্রাইভিং লাইসেন্স না পাওয়ায় মামলা দিয়েছে।

তিনি বলেন, আমি মানছি আমার সংগে ড্রাইভিং লাইসেন্স তাৎক্ষণিক ছিলো না। কিন্তু তাই বলে ৪ হাজার টাকা মামলা দিতে হবে আমাকে? আমি তো পেশাগত দায়িত্ব পালন করছিলাম একটা জরুরি অবস্থায়। এ সময় তো তারা এটা না করলেও পারতেন। কিন্তু আমি যা বুঝেছি তা হলো আমি সাংবাদিক বলেই এই মামলা দেওয়া হয়েছে।

জীবন আহমেদ বলেন, দুঃখজনক বিষয় হলো- করোনাকালে পুলিশ যে ছবির কারণে মানবিকভাবে আলোচনায় এসেছিলো সে ছবিটাও আমার তোলা। অথচ আমিই পুলিশের হয়রানির শিকার।

এদিকে, আজ (১৫ এপ্রিল) সকালে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে মিরপুর-১ এলাকায় হয়রানির শিকার হন ঢাকা পোস্ট ডটকমের জ্যেষ্ঠ প্রতিবেদক সাঈদ রিপন।

তিনি বলেন, সকালে পুলিশের চেকপোস্ট এলাকায় কি রকম দায়িত্ব পালন করা হচ্ছে সেটির ভিডিও নিচ্ছিলাম ফোনে। এ সময় মিরপুর বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মাহাতাব উদ্দিন আমার মুঠোফোনটি কেড়ে নিয়ে গাড়িতে চড়ে চলে যান। এর দু’ঘণ্টা পর উনার কার্যালয়ে গিয়ে মুঠোফোনটা আনি।

তিনি বলেন, ডিসি যখন আমার মোবাইলটা কেড়ে নেন হাত থেকে তখন আমার গলায় অফিসের কার্ড ঝুলছে। এসময় তাঁর সংগে থাকা অফিসাররা তাঁকে বারবার বলছিলেন- স্যার উনি সাংবাদিক। তবুও তিনি এমনটা করেছেন। উল্টো বলেছেন, কিসের সাংবাদিক! প্রেসক্লাবের অনুমতি আছে?

একই পরিস্থিতির শিকার হয়েছেন অর্থসূচক পত্রিকার সংবাদকর্মী মো. হৃদয় আলম। তিনি জানান, সকালে কারওয়ান বাজার এলাকায় সরকারি নিষেধাজ্ঞা পরিস্থিতির লাইভ দিচ্ছিলেন। এসময় পুলিশ সদস্যরা এসে তাঁকেও নানান প্রশ্নবানে জর্জরিত করে সেখান থেকে তাড়িয়ে দেন।

এ বিষয়ে জানাতে মিরপুর বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মাহাতাব উদ্দিনকে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি।

এসব অভিযোগের বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) জনসংযোগ বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম গণমাধ্যমকে বলেন, সরকারি নিষেধাজ্ঞায় যাঁদেরকে আওতামুক্ত ঘোষণা করা হয়েছে তাঁদের মধ্যে গণমাধ্যমকর্মীরাও রয়েছেন। তাই তাঁদের হয়রানি করা বা পেশাগত কাজে বাধা দেয়ার কোনো সুযোগ নেই। তবুও যদি কেউ হয়রানির শিকার হন তাহলে অভিযোগ করলে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

তবে অভিযোগের বিষয়ে পুলিশ সদর দফতরের জনসংযোগ বিভাগের সহকারী পুলিশ মহা-পরিদর্শক (এআইজি) মো. সোহেল রানার কাছে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করেননি।

মন্তব্য করুন:

মুল পাতার খবর

সোনাইমুড়ীবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছে শামীম

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের পক্ষ…

সোনাইমুড়ীবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছে খলিলুর রহমান

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশ আওয়ামী যুবলীগের পক্ষ থেকে…

দেশে টিকা গ্রহণকারীদের শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে

ঢাকা: দেশে করোনাভাইরাসের টিকা গ্রহণকারীদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে; করোনা…

বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

ঢাকা: পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বৃহস্পতিবার (১৩ মে) সন্ধ্যায় জাতির…

সোনাইমুড়ীতে হিউম্যান ওয়েলফেয়ার ট্রাস্টের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ

করোনা মোকাবেলা ও আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে-নোয়াখালীর সোনাইমুড়ীতে বাংলাদেশ…

স্ত্রী হত্যায় সাবেক এসপি বাবুল গ্রেফতার

ঢাকা: স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যা মামলায় স্বামী সাবেক পুলিশ…

লাইনে উঠল স্বপ্নের মেট্রোরেল

বহুল প্রতীক্ষিত স্বপ্নের মেট্রোরেল রেললাইনে উঠেছে আজ মঙ্গলবার। এ উপলক্ষে…

ঈদ ঘিরে সংক্রমণ বৃদ্ধির শঙ্কা

ঢাকা : স্বাস্থ্যবিধির বালাই নেই। সামাজিক দূরত্ব বজায় রাখার তোয়াক্কা…

মুনিয়া কান্ডে বোন নুসরাত এজেন্ট বাস্তবায়নে নেমেছিল

মুনিয়ার বোন নুসরাত জাহানকে ঘিরে নানা রহস্যের জট খুলতে শুরু…

সম্পাদক : ইসমাইল হোসেন
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | Noakhali24.net
Privacy Policy | Terms and Conditions
Developed By: Link Bangla
Contact Us | About Noakhali24.net
অফিস: ৭৪ কাকরাইল ভূইঞা ম্যানশন, রমনা, ঢাকা ১০০০
ফোন: +৮৮ ০১৭৩০ ৭১৮১৭১
Email: noakhali24.net@gmail.com
বিজ্ঞাপন: noakhali24.net@gmail.com