, আপডেটঃ

লকডাউনে নোয়াখালীতে পশুরহাট : স্বাস্থ্যবিধি উপেক্ষিত

নিজস্ব প্রতিবেদক নোয়াখালী টুয়েন্টিফোর
প্রকাশিত: জুলাই ৩, ২০২১ ৭:০২ অপরাহ্ণ


চলমান লকডাউনের মধ্যে নোয়াখালীর বিভিন্ন স্থানে বসছে পশুরহাট। এসব পশুরহাটে ক্রেতা-বিক্রতার উপস্থিতিতে চরমভাবে উপেক্ষিত হচ্ছে স্বাস্থ্যবিধি। প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের জনসমাগম নিষিদ্ধ করা হলেও এক শ্রেণীর মুনাফাভোগী ইজারাদার মানছেন না সরকারি বিধি-নিষেধ।

পশুরহাটে শরীরের সাথে শরীর লাগিয়ে দাঁড়িয়ে ছিলেন ত্রেতা-বিক্রেতা। গা-ঘেঁষে দাঁড়িয়ে কেউ দরদাম করছেন, কেউ পশু কিনে পিকআপে তুলছেন। উপস্থিত ক্রেতা-বিক্রেতাদের অধিকাংশের মুখে ছিল না মাস্ক। সামাজিক দূরত্ব বা স্বাস্থ্যবিধির বালাই নেই পশুহাটে। সরকারি নির্দেশনার তোয়াক্কা না করেই বাজার পরিচালনা করছেন ইজারাদাররা।

শুক্রবার সদর উপজেলার আন্ডারচর ইউনিয়নের বাংলা বাজার ও এওজবালিয়া ইউনিয়নের করমূল্যা বাজারে পশুহাটে এমন দৃশ্য দেখা গেছে। এতে প্রাণঘাতী করোনার সংক্রমণ ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।

সদর উপজেলার সর্ববৃহৎ পশুরহাট দত্তেরহাট বাজারের ইজারাদার আবদুল মমিন বলেন, করোনা সংক্রমণ প্রতিরোধে ঘোষিত লকডাউনে গত ১১ জুন বৃহস্পতিবার প্রশাসনের পক্ষ থেকে দত্তেরহাটে পশু বেচাকেনা বন্ধ করে দেওয়া হলেও নোয়াখালীর বিভিন্ন এলাকায় পশুরহাট বসিয়ে গরু-ছাগল বেচাকেনা চলছে। শুধু দত্তেরহাট কেন, বন্ধ হলে সব বাজারই বন্ধ করা উচিৎ। শুধু দত্তেরহাট বন্ধ করে করোনা প্রতিরোধ করা সম্ভব নয়। আসন্ন কোরবানি ঈদ উপলক্ষে পশু কোরবানি, খামারি ও ইজারাদারদের কথা চিন্তা করে স্বাস্থ্যবিধি মেনে সকল পশুরহাটই খুলে দেওয়া উচিৎ বলে মনে করেন এই ইজারাদার।
বাংলা বাজারে গরু কিনতে আসা গিয়াস উদ্দিন মঞ্জু বলেন, সবকিছু স্বাভাবিক সময়ের মতোই চলছে। কেউ তো সামাজিক দূরত্ব মানছে না। এমন কি মুখে মাস্কও ব্যবহার করছে না। ব্যবসায়ীরাও ক্রেতাদের কিছুু বলছে না।

গরু বিক্রেতা মাইজচরা গ্রামের জামাল উদ্দিনের ছেলে জাহের উদ্দিন বলেন, কোরবানির হাটকে কেন্দ্র করে নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলার সীমান্তবর্তী গরুর হাট বাংলা বাজারে প্রচুর গরু বেচাকেনা হয়। করোনার কারণে ঈদের আগমূহুত্বে বাজার মিলবে কিনা এমন শঙ্কায় এখন বাজারে মানুষের ভিড় একটু বেড়েছে। হাটে স্বাস্থ্যবিধি মানা হলে ক্রেতা-বিক্রেতা সবার জন্যই মঙ্গল।

ওই বাজারের (সাপ্তাহিক নিয়মিত পশুরহাটসহ বাজার) ইজারাদার ফারুক মাঝি বলেন, এ পশুহাটে নিয়মিত ব্যবসায়ীসহ ক্রেতা-বিক্রেতাদের আগেই স্বাস্থ্যবিধি মেনে চলতে, মুখে মাস্ক পরতে নির্দেশনা দেওয়া হয়েছে। তারপরও করোনা সম্পর্কে সচেতন হওয়ার কথা বললেও তারা গুরুত্ব দিচ্ছে না। তিনি বলেন, করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে বাজার বন্ধ করে দেওয়া হলে বাজার ইজারাদারদের পথে বসতে হবে।

সদর উপজেলা নির্বাহী অফিসার ফারহানা জাহান উপমা নোয়াখালী টুয়েন্টিফোরকে বলেন,গত বছর কোরবানির সময় সদর উপজেলায় ২৭টি অস্থায়ী পশুরহাট ইজারা দেওয়া হয়েছে। এ বছর এখনো পশুরহাট বিষয়ে কোন সিদ্ধান্ত না আসায় ওই বাজারগুলো ইজারা দেওয়া হয়নি। তিনি বলেন, লকডাউনের মধ্যে পশুরহাট বসানোর সংবাদ পেয়ে বাংলা বাজারে পশু বেচাকেনা বন্ধ করে দেওয়া হয়।

মন্তব্য করুন:

মুল পাতার খবর

নোয়াখালীতে স্ত্রীর পরকীয়ায় বাধা দেওয়ায় জামাইকে পিটিয়ে আহত

নোয়াখালী সুবর্ণচরে স্ত্রীর পরকীয়ায় বাঁধা দেওয়ায় স্বামীকে বেধড়ক মারধর করেছে…

সেদিন রাজ জোর করে চুমু খায়: শার্লিন চোপড়া

ভারতীয় মডেল-অভিনেত্রী শার্লিন চোপড়া। শিল্পা শেঠির স্বামী রাজ কুন্দ্রার বিরুদ্ধে…

সিনোফার্মের আরও ৩০ লাখ ডোজ টিকা আসছে আজ

চীন থেকে সিনোফার্মের আরও ৩০ লাখ ডোজ টিকা আজ দেশে…

মৃত্যুর মিছিলে আরও ২৩৯ জন

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ এবং আক্রান্ত হয়ে মৃত্যু দ্রুত বাড়ছে। গত…

ঢাকা পৌঁছেছে অস্ট্রেলিয়া দল

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকা এসে পৌঁছেছে অস্ট্রেলিয়া দল।…

টিকা নেয়ার বয়সসীমা ২৫ বছর নির্ধারণ

টিকা নিবন্ধনের বয়স আরও কমিয়ে আনা হয়েছে। এখন থেকে বয়স…

কাঁধ খোলা পোশাকে তাক লাগালেন মধুমিতা

কলকাতার জনপ্রিয় অভিনেত্রী মধুমিতা সরকার ভরা বর্ষায় নেমে পড়লেন সুইমিং…

‘শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় জনগণ টিকার আওতায় এসেছে’: বাবু

করোনা ভাইরাসের টিকা গ্রহণ করেছেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ সাংগঠনিক…

সব ধরনের শিল্পপ্রতিষ্ঠান খুলে দিতে ব্যবসায়ীদের অনুরোধ

সব ধরনের শিল্প প্রতিষ্ঠান খুলে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে…

সম্পাদক : ইসমাইল হোসেন
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | Noakhali24.net
Privacy Policy | Terms and Conditions
Developed By: Link Bangla
Contact Us | About Noakhali24.net
অফিস: ৭৪ কাকরাইল ভূইঞা ম্যানশন, রমনা, ঢাকা ১০০০
ফোন: +৮৮ ০১৭৮৮ ৩৩১২২২
Email: noakhali24.net@gmail.com
বিজ্ঞাপন: noakhali24.net@gmail.com

x