, আপডেটঃ

আবার জিজ্ঞাসাবাদ:
মামলা হতে পারে নুসরাতের বিরুদ্ধেই

নিজস্ব প্রতিবেদক নোয়াখালী টুয়েন্টিফোর
প্রকাশিত: মে ২১, ২০২১ ৮:২৪ পিএম


ঢাকা:গত ২৬ এপ্রিল গুলশানের একটি ফ্ল্যাটে মারা যান মুনিয়া। মুনিয়ার মৃত্যুর পর তার বোন নুসরাত তানিয়া ওই দিনই গুলশান থানায় আত্মহত্যার প্ররোচনার অভিযোগে একটি মামলা দায়ের করেন। এই মামলাটি এখন তদন্ত করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এই মামলার তদন্তে নতুন মোড় নিয়েছে। এখন দেখা যাচ্ছে যে, আত্মহত্যার প্ররোচনার অভিযোগে যার বিরুদ্ধে মামলা করা হয়েছে, তার সংশ্লিষ্টতা নেই। বরং বিভিন্ন বিষয়ে নুসরাতের ভূমিকাই প্রশ্নবিদ্ধ হয়েছে।

বিশেষ করে তিনটি প্রশ্ন নিয়ে তদন্তকারী কর্মকর্তারা এখন তদন্ত করছেন বলে জানা গেছে। প্রথমত,পোস্টমর্টেম রিপোর্ট এর আগেই কেন নুসরাত তানিয়া আত্মহত্যার প্ররোচনার অভিযোগে মামলা করলেন। তিনি কীভাবে নিশ্চিত হলেন যে, এটি আত্মহত্যা। দ্বিতীয়ত, নুসরাত তানিয়া কেন তার নামে যে বাসা ভাড়া নেয়া হয়েছে সেই তথ্যটি এজাহারে গোপন করলেন। তৃতীয়ত, নুসরাত তানিয়ার সঙ্গে মুনিয়ার যে বিভিন্ন বিষয়ে কথোপকথন হয়েছে সেই কথোপকথনে তথ্য তিনি কেন গোপন করেছেন।

এই সমস্ত বিষয়ে তদন্তের জন্য নুসরাত তানিয়াকে আবার জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে জানা গেছে। তদন্তকারী কর্মকর্তাদের সূত্রে জানা গেছে, আগামী দুই একদিনের মধ্যেই নুসরাতকে আবার ডাকা হবে এবং জিজ্ঞাসাবাদ করা হবে। এর আগেও গত সপ্তাহে নুসরাত তানিয়াকে ডাকা হয়েছিল এবং তাকে মুনিয়ার অতীত জীবন নিয়ে বিভিন্ন প্রশ্ন করা হয়েছিল। এই প্রশ্ন করার মূল কারণ ছিল যে, মুনিয়ার কুমিল্লা থেকে ঢাকায় আসা, ঢাকা থেকে আবার কুমিল্লায় যাওয়া এবং বিভিন্ন ব্যক্তির সঙ্গে তার সম্পর্ক নিয়ে বিস্তারিত তথ্য জানতে চেয়েছিল তদন্তকারী কর্মকর্তারা। নুসরাত তানিয়া যে সমস্ত তথ্য দিয়েছিল সেই সমস্ত তথ্য যাচাই বাছাইয়ের পরে কিছু অসঙ্গতি পাওয়া গেছে।

আর এই অসঙ্গতির কারণেই আবার তাকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে। যদিও একাধিক সূত্র বলছে যে, যদি দেখা যায় যে, মুনিয়ার আত্মহত্যা হয়েছে এটা নিশ্চিত হবার আগেই নুসরাত আত্মহত্যার প্ররোচনার মামলা করেছেন তাহলে বুঝতে হবে যেটি অসঙ্গতিপূর্ণ, উদ্দেশ্যপ্রণোদিত এবং ত্রুটিপূর্ণ। সে ক্ষেত্রে মুনিয়ার বিরুদ্ধে যে অপমৃত্যুর মামলা সেই অপমৃত্যুর মামলায় নুসরাত আসামি হয়ে যেতে পারেন। একইভাবে যদি পোস্টমর্টেম রিপোর্টের কিছু বিষয় যদি মনে হয় যে মুনিয়ার আত্মহত্যা নয় বরং তাকে হত্যা করা হয়েছে তাহলেও এই মামলাটি নুতন করে দায়ের করতে হবে বলে একাধিক সূত্র বলছে।

ইতিমধ্যে মুনিয়ার বড় ভাই সবুজ সিএমএম আদালতে একটি মামলা করেছেন। সেই মামলাটির কার্যক্রম স্থগিত রাখা হয়েছে আত্মহত্যার প্ররোচনার মামলার তদন্তের কারণে। আত্মহত্যা প্ররোচনার মামলার তদন্ত শেষ হলেই এই হত্যা মামলার তদন্ত শুরু হতে পারে। আইন বিশেষজ্ঞরা বলছেন যে, এই মামলার পরিণতির দুটি দিকে মোড় নিতে পারে। প্রথমত, আত্মহত্যা প্ররোচনা মামলা প্রমাণিত না হওয়ায় এটির চূড়ান্ত প্রতিবেদন পুলিশ দাখিল করতে পারে।

তখন হত্যাকাণ্ডের মামলাটি নতুন করে চালু হতে পারে। তবে আত্মহত্যা প্ররোচনা এবং হত্যার মাঝামাঝি কিছু পরিস্থিতি নিয়েও তদন্তকারী কর্মকর্তারা কাজ করছেন। বিশেষ করে মুনিয়া মাদকাসক্ত ছিলেন কিনা এবং মাদকাসক্ত থাকলে ওই আত্মহত্যার ক্ষেত্রে মাদকাসক্তি কোন ভূমিকা রেখেছিল কিনা সেটিও বিশদভাবে পর্যালোচনা করা দরকার বলে অপরাধ বিজ্ঞানীরা মনে করছেন।

অপরাধ বিজ্ঞানীরা বলছেন যে, মুনিয়ার মৃত্যুর তিনটি দিক রয়েছে। প্রথমত, তিনি বয়সের কারণে আবেগ তাড়িত হয়ে হত্যা হতাশাগ্রস্ত হয়ে আত্মহত্যা করেছেন। দ্বিতীয়ত, হতে পারে যে, তাকে কেউ হত্যা করেছে এবং তাকে আসলে কেউ হত্যা করেছে কিনা সেটি নতুন তদন্তের বিষয়। এই মামলার তদন্তের বিষয় নয়। তৃতীয়ত, এমন একটি পরিস্থিতি যেমন, ড্রাগ গ্রহণ বা অন্য কোন পরিস্থিতি তৈরি হয়েছিল কিনা, যে পরিস্থিতির কারণে মুনিয়া আত্মহত্যা করেছেন। আর এই তিনটি বিষয়ে তদন্তের পরই আসলে মুনিয়ার মৃত্যুর জট খুলবে বলে তদন্তকারী কর্মকর্তারা মনে করছেন।

মন্তব্য করুন:

মুল পাতার খবর

নোয়াখালীতে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবলের ফাইনাল খেলা সম্পন্ন

নোয়াখালীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ…

নিজ গল্পেই নায়ক হচ্ছেন প্রসেনজিৎ, সঙ্গে শুভশ্রী

খারাপ সময় যাচ্ছে ভারতের। করোনার কারণে কড়াকড়িভাবে চলছে লকডাউন। শুটিং…

সীমান্ত স্কয়ারে আগুন

রাজধানীর ঝিগাতলার সীমান্ত স্কয়ারের তৃতীয় তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন…

সমালোচনার জবাব দিলেন অভিনেত্রী নুসরাত

সম্পর্ক, বিয়ে, বিচ্ছেদ নিয়ে নানান সময় বিতর্কের শিরোনামে ছিলেন পশ্চিমবঙ্গের…

ক্ষমতা নিষ্কন্টক করতে জিয়াউর রহমান হাজার হাজার বৃক্ষ ধ্বংস করেছেন: তথ্যমন্ত্রী

‘জিয়াউর রহমান ক্ষমতা নিষ্কণ্টক করার জন্য শুধুমাত্র সেনাবাহিনীর কয়েক হাজার…

দেশে ব্যবহারের অনুমোদন পেল জানসেনের টিকা

করোনাভাইরাস প্রতিরোধে বেলজিয়ামে উৎপাদিত জানসেনের টিকা দেশে ব্যবহারের জন্য অনুমোদন…

পরীমনির ক্ষমতাধর ‘শুভাকাঙ্ক্ষীরা’ কোথায়?

ঢাকার হাতেগোনা কয়েকটা সিনেমার নায়িকা পরীমনি সম্ভবত পুরো পৃথিবীর চলচ্চিত্রের…

এসএসসি-এইচএসসির বিষয়ে সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী

চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কি-না, করোনা পরিস্থিতি…

‘নাসিমের চলে যাওয়া দেশের রাজনীতির জন্যও ক্ষতি’

মোহাম্মদ নাসিম তার বাবা মনসুর আলীর মতোই সাহসী ও নির্ভীক…

সম্পাদক : ইসমাইল হোসেন
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | Noakhali24.net
Privacy Policy | Terms and Conditions
Developed By: Link Bangla
Contact Us | About Noakhali24.net
অফিস: ৭৪ কাকরাইল ভূইঞা ম্যানশন, রমনা, ঢাকা ১০০০
ফোন: +৮৮ ০১৭৩০ ৭১৮১৭১
Email: noakhali24.net@gmail.com
বিজ্ঞাপন: noakhali24.net@gmail.com