, আপডেটঃ

পরীমনির ক্ষমতাধর ‘শুভাকাঙ্ক্ষীরা’ কোথায়?

নিজস্ব প্রতিবেদক নোয়াখালী টুয়েন্টিফোর
প্রকাশিত: জুন ১৫, ২০২১ ৪:২৬ অপরাহ্ণ


ঢাকার হাতেগোনা কয়েকটা সিনেমার নায়িকা পরীমনি সম্ভবত পুরো পৃথিবীর চলচ্চিত্রের ইতিহাসে একমাত্র ‘বিস্ময়’! কোনো সিনেমায় তার শুটিং শুরুর আগে, এমনকি একটাও সিনেমা মুক্তির আগেই তাকে কথিত ‘জনপ্রিয় অভিনেত্রী’ অ্যাখ্যা দিয়ে দেশীয় পত্রিকা, টিভি চ্যানেল এতো বেশি প্রতিবেদন, তার ‘সুপ্ত অভিনয় প্রতিভার’ কথা প্রকাশ, প্রচার করেছে- যা পৃথিবীর আর কোনো অভিনেত্রীর ভাগ্যে জুটেনি। সংবাদমাধ্যমের এসব প্রচারণায় ‘বিভ্রান্ত’ হয়েছেন জাতীয় ইস্যুতে সংসদে ‘অতি তৎপর’, বিএনপিদলীয় ‘উচ্চশিক্ষিত সাংসদ’ হারুনুর রশীদও’। নিজের বুদ্ধিতে যাচাই-বাছাই না করে জাতীয় সংসদে তিনি দাবি করেছেন- ‘পরীমনি দেশের একজন প্রখ্যাত অভিনেত্রী’।

দর্শকনন্দিত অভিনেতা-অভিনেত্রীদের উত্তরসূরি অভিনয়জগতে আসার ইচ্ছে প্রকাশ করলেই প্রচারণার যে সুযোগটা পেয়ে থাকেন, তা পরীমনির বেলায় নেই। কারণ, তার বাবা-মা নাটক, সিনেমাপাড়ার কেউ নন। পরীমনি সুযোগটা পেয়েছেন, বা নিয়েছেন তার ‘ক্ষমতাধর শুভাকাঙ্ক্ষী’ রাজনীতিক, ব্যবসায়ী, আমলাদের মাধ্যমে। নানাস্বার্থে ঘুরেফিরে তারা আওয়ামীপন্থী হিসেবে পরিচিত। তাদের ক্ষমতার দাপটে পরীমনি বেআইনি লাফালাফিও করেছেন যথেষ্ট, এতে কয়েক কোটি টাকার ক্ষতিগ্রস্ত হয়েছেন তার সঙ্গে চুক্তি করা সিনেমার প্রযোজক, পরিচালকরা। তবুও তিনি ছিলেন ‘দৃশ্যমান-অদৃশ্য ক্ষমতার জোরে’ জবাবদিহির যথারীতি বাইরে। তার আত্মপ্রকাশ, প্রচারমাধ্যমে ঢাউস আকারের জায়গা দখল, সিনেমাপাড়ায় অতি প্রভাব- সবই আওয়ামী লীগের সরকারের আমলে।

চারদলের জোট সরকারের আমলে পরীমনির মতো ক্ষমতার ভয়াল দাপুটে আচরণ করেছিলেন নায়িকা অপু বিশ্বাস। হাওয়া ভবন ঘনিষ্ঠ বিতর্কিত এক ব্যবসায়ীর হাত ধরে বগুড়া থেকে উঠে আসা ‘নও মুসলিম’ অপুর কিছু কর্মকাণ্ডে তখনকার জনপ্রিয় কয়েক অভিনেতা-অভিনেত্রীকে অভিনয়, এফডিসি ছাড়তে হয়েছিলো। এমনকি জনপ্রিয় অভিনেত্রী পূর্ণিমার অভিনয়, ব্যক্তিগত জীবনকেও বিষিয়ে তুলেছিলো। হাওয়া ভবনের আরেক ব্যবসায়ীর পূর্ণিমাকে জোর করে বিয়ের বিষয়ে প্রভাবশালী অপু তখন প্রতিবাদ করেননি, বা পূর্ণিমার পাশে না দাঁড়ানোসহ নানা অভিযোগ আছে তার বিরুদ্ধে। এক এগারো চলাকালে হাওয়া ভবনের আমির, গডফাদাররা দাবড়ানি খেয়ে আত্মগোপনে চলে গেলে পূর্ণিমা কথিত ওই স্বামীকে তালাক দিয়ে নতুন জীবন শুরু করেন।

‘নয়া মুসলমান’ অপুর স্বামী, অভিনেতা শাকিব খানের সঙ্গে যখন তাদের দাম্পত্য সম্পর্কে টানাপোড়েন শুরু হয়, তখন অপুর সেই ক্ষমতা আর ছিলো না। ইতোমধ্যে হাওয়া ভবন হেলে পড়েছিলো, ক্ষমতায় আওয়ামী লীগ। নতুন নায়িকা বুবলির সঙ্গে শাকিবের পরকীয়ার নানা অভিযোগ ছড়ালেও অপুর হয়ে শাকিবকে ‘থ্রেট’ করার কোনো ‘ক্ষমতাধর শুভাকাঙ্ক্ষী’ পাশে ছিলেন না। স্বামী, সংসার ফিরে পেতে ‘অসহায়’ অপুকে এক পর্যায়ে টিভি চ্যানেলের ক্যামেরার সামনে বসে কাঁদতে হয়। এরপর পুরো জাতি টানা কয়েকদিন ধরে ভোগ, উপভোগ করে টানটান উত্তেজনা, রগরগে কাহিনির ‘অপুর সংসার’ সিনেমা।

‘প্রভাবশালী শুভানুধ্যায়ীদের’ সরকারের আমলেও বর্বর, পৈশাচিক কাণ্ডের শিকার হয়ে পরীমনিকে কেন সংবাদ সম্মেলনে এমন অসহায়ের মতো চোখের জল ঝরাতে হলো? সেই দাপটশালীরা এখন কোথায়? তার আলোচিত এক প্রভাবশালী ‘শুভাকাঙ্ক্ষী’ সরকারে ঠাঁই না পেয়ে, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি থেকে ছিটকে পড়ে নিজের ‘রাজনৈতিক অতীত ইতিহাস’ ফেসবুকে ফুলিয়ে-ফাঁপিয়ে ছড়িয়ে তেল ফুরিয়ে আসা হারিকেনের মতো নিভু নিভু জ্বলছেন। বাকিদের প্রভাব আগের মতোই রয়ে গেছে। পরীমনিকে হত্যাচেষ্টার অভিযোগ পেয়েও থানায় মামলা না নেয়ার পর তারা চুপ কেন? অভিযুক্তরা কী তাদের চেয়েও প্রভাবশালী?

বিভিন্ন সরকারের আমলে এসব ক্ষমতাশালী, অতি ক্ষমতাশালী চক্রের কাছে ঢাকার অভিনেত্রী, অভিনেত্রীদের জিম্মি অবস্থা; পরিচালক, প্রযোজকদের অসহায়ত্ব; তাদের কবলে পড়ে চলচ্চিত্র অঙ্গন কীভাবে ধ্বংসের প্রায় শেষ সিঁড়িতে এসে পৌঁছেছে- সেসব নিয়েও আলোচনা জরুরি। দেশীয় সিনেমা শিল্পকে বাঁচাতে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার বিকল্প কিছু নেই। প্রশাসন, প্রচারমাধ্যম পাশে দাঁড়ালে তাদের মুখোশ খুলে দিতে পরীমনিও ভূমিকা রাখতে পারেন। শত সমালোচনার মধ্যে সত্য হচ্ছে, নিজের কালের অভিনেতা-অভিনেত্রীদের মধ্যে তিনিই সবচেয়ে বেশি সাহসী। আক্রান্ত এ নায়িকার বিতর্কিত দিক নিয়ে উপরে আলোচনার কারণ কৌশলে অভিযুক্তদের পক্ষ নেয়া নয়; চক্রের কাছে ঢালিউডের বন্দিদশা তুলে ধরাই মূল উদ্দেশ্য। পরীমনির প্রতিই আমাদের সংহতি।●

লেখাটি সাংবাদিক,গণমাধ্যম গবেষক হাসান শান্তনুর ফেসবুক থেকে নেওয়া

মন্তব্য করুন:

মুল পাতার খবর

কাঁদতে কাঁদতে ৫০টা ফুচকা খেয়েছিলেন কোয়েল

কলকাতার জনপ্রিয় নায়িকা কোয়েল মল্লিক ইনস্টাগ্রামে একটি ভিডিওয় শোনালেন ছোটবেলার…

গলায় ক্যান্সার: যেসব লক্ষণে সতর্ক হওয়া জরুরি

যে কোনো ক্যান্সারই শরীরের জন্য অনেক মারাত্মক একটি রোগ। সেগুলোর…

১ আগস্ট থেকে রফতানিমুখী শিল্পকারখানা খোলা

গার্মেন্টসসহ রপ্তানিমুখী শিল্প-কারখানা আগামী ১ আগস্ট (রোববার) থেকে স্বাস্থ্যবিধি মেনে…

“ডেঙ্গু প্রতিরোধে মাঠে মাঞ্জা”

করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই রাজধানীতে ডেঙ্গু রোগীর সংখ্যা আশঙ্কাজনক হারে…

হাসপাতালে ভর্তি এমপি একরামুল করিম চৌধুরী

অসুস্থ অবস্থায় নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর) আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের…

সেনবাগে করোনার উপসর্গে ২৪ ঘন্টায় স্বামী-স্ত্রী সহ ৩ জনের মৃত্যু

নোয়াখালী সেনবাগে গত ২৪ ঘন্টায় করোনার উপসর্গ নিয়ে স্বামী -স্ত্রী…

করোনায় আক্রান্ত মেহের আফরোজ শাওন

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন জনপ্রিয় অভিনয়, নৃত্য, সঙ্গীত শিল্পী এবং চলচ্চিত্র…

ঈদের আগে-পরে ১৫ দিনে দুর্ঘটনায় প্রাণ গেছে ২৯৫ জনের

চলতি বছরের ঈদুল আজহার আগে-পরে ১৫ দিনে (১৪-২৮ জুলাই) দেশে…

প্রাথমিকের ছুটি বাড়লো ৩১ আগস্ট পর্যন্ত

স্কুল-কলেজের সঙ্গে মিল রেখে প্রাথমিক বিদ্যালয়ের চলমান ছুটি আরও একদফা…

সম্পাদক : ইসমাইল হোসেন
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | Noakhali24.net
Privacy Policy | Terms and Conditions
Developed By: Link Bangla
Contact Us | About Noakhali24.net
অফিস: ৭৪ কাকরাইল ভূইঞা ম্যানশন, রমনা, ঢাকা ১০০০
ফোন: +৮৮ ০১৭৮৮ ৩৩১২২২
Email: noakhali24.net@gmail.com
বিজ্ঞাপন: noakhali24.net@gmail.com

x