শুক্রবার, ১২ আগষ্ট ২০২২

শিরোনাম

প্রচ্ছদ /   দেশে প্রয়োজনে বেকার ভাতা চালু হবে: পরিকল্পনা প্রতিমন্ত্রী

দেশে প্রয়োজনে বেকার ভাতা চালু হবে: পরিকল্পনা প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সোমবার, জুন ২৭, ২০২২

প্রিন্ট করুন

প্রয়োজনের আলোকে দেশে বেকার ভাতা চালু হবে বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

সোমবার (২৭ জুন) জাতীয় প্রেসক্লাবে তফাজ্জল হোসেন মানিক ভিআইপি লাউঞ্জে চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্ট নেটওয়ার্ক (সিএজেএন) ও আরবান প্রোগ্রাম, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের যৌথ আয়োজিত বাজেট পরবর্তী ‘শিশুর জন্য সুনির্দিষ্ট বরাদ্দ জরুরি’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

ড. শামসুল আলম বলেন, যারা সামান্য সময়ের জন্য বেকার হয়ে পড়েন, প্রয়োজনে সময়ের সঙ্গে সঙ্গে তাদেরতে ভাতার আওতায় নিয়ে আসা হবে।

পরিল্পনা প্রতিমন্ত্রী বলেন, ‘এবারও আমরা দেখেছি ধর্ম মন্ত্রণালয় কেবল বাজেট খরচ করতে পেরেছে। অন্য কেউই খরচের সুযোগ থাকা সত্ত্বেও খরচ করতে পারে না। দেখা যায়- মন্ত্রণালয়গুলো বাজেটের সর্বোচ্চ ৮৫ থেকে ৮৬ শতাংশ খরচ করতে পেরেছে। সুতরাং বাজেট বরাদ্দ বাড়ানো থেকেও বড় প্রয়োজন বাস্তবায়ন।’

সরকারের এই প্রতিমন্ত্রী বলেন, আমরা বছরে সংশোধিত বাজেট করে থাকি। এটাও করা উচিত নয়। যা ঘোষণা হয়েছে তাই বাস্তবায়ন প্রয়োজন। আমাদের দেশে মহিলা ও শিশু মন্ত্রণালয় রয়েছে। শুধু শিশু মন্ত্রণালয় হতে পারে না। একজন শিশু তো মন্ত্রীও হতে পারে। এ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী থাকেন মহিলা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শবনব জাহান শিলা ও দৈনিক যুগান্তর সম্পাদক সাইফুল আলম।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উন্নয়ন বিভাগরে অধ্যাপক আবু ইউসুফ। খেলাধুলা, বিনোদন, কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবায় প্রবেশাধিকার না থাকা, স্বাস্থ্যসেবা কেন্দ্রের স্বল্পতা, সাধারণ স্বাস্থ্যসেবা অপ্রতুলতা বাজেটে পর্যাপ্ত আর্থিক বরাদ্দ না থাকা, বায়ু দুষণজনিত কারণে শিশু ও বৃদ্ধদের মৃত্যু হার বেড়ে যাওয়া, প্রাণিজগতের বিলুপ্তি প্রতিরোধে সরকারের বার্ষিক বাজেটে বরাদ্দ না থাকা, শিশুদের বিনোদন এবং খেলার মাঠ না থাকা, বাজেটে স্বপ্নের পার্ক তৈরিতে বরাদ্দও থাকছে না বলে উল্লেখ করেন অধ্যাপক আবু ইউসুফ।

 

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন