, আপডেটঃ

দখল-দূষণের কবলে সোনাইমুড়ী চাটখিলের খাল

নিজস্ব প্রতিবেদক নোয়াখালী টুয়েন্টিফোর
প্রকাশিত: আগস্ট ২০, ২০২১ ২:১৩ অপরাহ্ণ

Noakhali

Noakhali


নোয়াখালী সোনাইমুড়ী চাটখিলের এক সময়ের খরস্রোতা মহেন্দ্র খাল দখল-দূষনে হারিয়ে যাচ্ছে। প্রায় ৫০০ বছরের পূরনো এ খাল দিয়ে মেঘনা-ডাকাতিয়া নদী হয়ে ছোট বড় ট্রলারে ও নৌকায় পন্য সামগ্রী আনা নেওয়া করতো ব্যবসায়ীরা নোয়াখালীর বিভিন্ন হাট বাজারে।

 

খালের পানি এখানকার কৃষি জমীর সেচের কাজে ব্যবহৃত হত। অব্যাহত দখল- দূষনে অস্তিত্বহীন হয়ে পড়েছে ঐতিহ্যবাহী এ খালটি। ময়লা আর্বজনায় ও অবৈধ দখল দারদের দখলে এক সময়ের খরস্রোতা খালটি অস্তিত্ব হারিয়ে যাচ্ছে, দেখার কেউ নেই।

জানা যায়, মহেন্দ্র খাল ৫০০ বছরের পূরনো মোঘল আমলের এ খালটি খনন করা হয় ভারতের ত্রিপুরার পাহাড়ীর ঢল থেকে নোয়াখালী ও কুমিল্লার আংশিক অঞ্চলকে রক্ষায় পানি নিস্কাশন ও সেচ কাজের সুবিধার জন্য ১৯০৫-১৯১০ সালের মধ্যে স্থানীয় জমিদার খালটি সংস্কার করেন।  সংস্কার পর ত কালীন জমিদার খালটির নাম করণ করেন মহেন্দ্রখাল।

র্সবশেষ ১৯৮০-৮১ সালে মহেন্দ্র খালের আংশিক অংশ সংস্কার করা হয়। জেলা পরিষদের অস্থায়ী একসনা লিজের অপব্যবহার করে র্বতমানে এক শ্রেনীর প্রভাবশালী খালের মাঝখানে পাকা পিলার দিয়ে দোকান ঘর র্নিমান করে ও খালের মধ্যে ময়লা আর্বজনা ফেলে দখল করে নিচ্ছে । মহেন্দ্র খালের সোনাইমুড়ী পৌরসভা অংশে খালের অস্তিত্ব নেই বললেই চলে। সোনাইমুড়ী বাজার পৌরসভার অংশের ও আবাসীক এলাকা পঁচা আর্বজনা ফেলে খালের অস্তিত্ব বিলিন করে দিচ্ছে।

সোনাইমুড়ী পৌরসভা ভবনে যাওয়ার প্রবেশ পথের মহেন্দ্র খালের ব্রীজের নিচের অংশ আর্বজনা ফেলায় ভরাট হয়ে গেছে।  এছাড়া খালটি সোনাইমুড়ী পৌর এলাকা ছাড়াও নদনা বাজার,বাংলা বাজার,আমকি বাজার,জয়াগ বাজার, থানার হাট বাজারসহ বিভিন্ন স্থানে মহেন্দ্রখাল প্রভাব শালীরা দখল করে ভরাট করে নিয়েছে।

এলাকা প্রবীণ ব্যক্তিরা জানান,এ খাল দিয়ে স্বাধীনতার র্পূবে ও স্বাধীনতার পরে নৌকা ও ট্রলারের মাধ্যেমে নোয়াখালীর ঐতিহ্যবাহী বানিজ্যিক কেন্দ্র চৌমুহনী থেকে সোনাইমুড়ীর বিভিন্ন হাট বাজরে ও পাশ্বর্বতী চাটখিল উপজেলায় মালামাল আনা নেয়া হতো। এ গুলো এখন শুধুই স্মৃতি হয়ে রয়েছে।  এলাকাবাসী ও পৌর বাসীর দাবী খালটি জরুরী ভিত্তিতে সংস্কার করে পানি নিস্কাশনে ব্যবস্থা করা হোক। এছাড়া সোনাইমুড়ী চাটখিলের কৃষি র্নিভর এলাকার কৃষকরা যাতে খালের পানি সেচ দিয়ে ফসল উপাদন করতে পারে সেদিকে নজর দেওয়া দরকার।  তবে এলাকাবাসীর মতে খালটি সরকার বহুবার খননের উদ্যোগ নিলেও প্রভাবশালী সুবিধাভোগী একটি রাজনৈতিক মহলের কারণে তা করা সম্ভব হয়নি।

এ ব্যপারে সোনাইমুড়ী উপজেলা সহকারী কমিশনার (ভুমি) হাফিজুল হক জানান, নকশা অনুযায়ী খালের যে অংশে দোকানপাট-বাড়ী বা যেকোন স্থাপনা করে দখল করা হয়েছে ,তা প্রথমে পৌরসভা থেকে শুরু করে র্পযায়ক্রমে অনান্য জায়গায় উচ্ছেদ করে খালটি উদ্ধার করা হবে।

চাটখিল পৌরসভার মেয়র ভিপি নিজাম উদ্দিন নোয়াখালী টুয়েন্টিফোরকে বলেন,মহেন্দ্র খালের ময়লা-আবর্জনা পরিষ্কার করার ব্যবস্থা খুব শিগগিরই নেয়া হবে।  স্থানীয় সংসদ সদস্য এইচএম ইব্রাহিম, জেলা প্রশাসকসহ সবার সহযোগিতা নিয়ে মহেন্দ্র খাল খননের পদক্ষেপ নেয়া হবে।

সোনাইমুড়ী পৌরসভার মেয়র ভিপি নুরুল হক চৌধূরী নোয়াখালী টুয়েন্টিফোরকে জানান, ডাকাতিয়া খালের সাথে মিলিত মহেন্দ্রখালটি অনেকে দখল করে রেখেছে, তবে বৃহ র্স্বাথে ক্ষুর্দ্রস্বাথ ত্যাগ করে অল্প সময়ের মধ্যেই খালটি দখলমুক্ত করে,ময়লা আর্বজনা পরিস্কার ও পূন:খনন করার ব্যবস্থ্যা গ্রহন কর হবে।

মন্তব্য করুন:

মুল পাতার খবর

অর্থবছর শেষে জিডিপি হবে ৬.৮ শতাংশ: এডিবি

২০২১-২২ অর্থবছর শেষে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৬ দশমিক…

৪ থেকে ২৫ অক্টোবর সারাদেশে ইলিশ ধরা নিষিদ্ধ

আগামী ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন…

নোয়াখালীতে ২৫০০ পিস ইয়াবাসহ পুলিশ কনস্টেবল গ্রেফতার

নোয়াখালীতে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) ইয়াবাসহ এক পুলিশ কনস্টেবলকে গ্রেফতার…

মন ভেঙেছে রাশমিকার

ভারতের দক্ষিণী সিনেমার তুমুল জনপ্রিয় নায়িকা রাশমিকা মান্দানা। তরুণপ্রাণে ‘ক্রাশ’…

আরও ৮৯ লাখ টিকা আসছে বছরের শেষে

চলতি বছরের শেষ দিকে দেশে আসছে আরও ৭১ লাখ ডোজ…

ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থ নয়, সক্ষম হয়েছি: তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এর মেয়র শেখ ফজলে নূর…

আইসিটি, নবায়নযোগ্য জ্বালানি ও নীল অর্থনীতিতে মার্কিন বিনিয়োগ আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাত যেমন আইসিটি, নবায়নযোগ্য…

বিশ্রামের পরেও ক্লান্তি বোধ করছেন, খাবেন যে খাবার

চিকিৎসকরা বলেন, দিনে অন্ততপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা বিশ্রামের প্রয়োজন।…

ম্যাচ ঘুরিয়ে দিলেন মোস্তাফিজ, অবিশ্বাস্য জয় রাজস্থানের

জয়ের জন্য ১৫ বলে প্রয়োজন ১০ রান, হাতে রয়েছে ৮টি…

সম্পাদক : ইসমাইল হোসেন
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | Noakhali24.net
Privacy Policy | Terms and Conditions
Developed By: Link Bangla
Contact Us | About Noakhali24.net
অফিস: ৭৪ কাকরাইল ভূইঞা ম্যানশন, রমনা, ঢাকা ১০০০
ফোন: +৮৮ ০১৭৮৮ ৩৩১২২২
Email: noakhali24.net@gmail.com
বিজ্ঞাপন: noakhali24.net@gmail.com