শুক্রবার, ১২ আগষ্ট ২০২২

শিরোনাম

প্রচ্ছদ /   ঝিনাইদহে শিশুদের নিউমোনিয়ার প্রকোপ বেড়েছে

ঝিনাইদহে শিশুদের নিউমোনিয়ার প্রকোপ বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

বুধবার, সেপ্টেম্বর ১৫, ২০২১

প্রিন্ট করুন

ঝিনাইদহে শিশুদের নিউমোনিয়া, জ্বর ও শ্বাসতন্ত্র-জনিত রোগের প্রকোপ বেড়েছে। প্রতিদিন ঝিনাইদহ সদর হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে গড়ে ৩০-৩৫ জন শিশু এসব জটিলতা নিয়ে ভর্তি হচ্ছে।

ঝিনাইদহ সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে গিয়ে দেখা যায়, হাসপাতালের আট শয্যার বিপরীতে ভর্তি আছে ১১৫ জন শিশু। যাদের অধিকাংশই নিউমোনিয়ায় আক্রান্ত। অন্য সময় হাসপাতালে গড়ে ৪০ থেকে ৫০ জন শিশু ভর্তি থাকলেও বর্তমানে প্রতিদিন গড়ে ৩০ থেকে ৩৫ শিশু ভর্তি হচ্ছে।

হাসপাতালে শয্যা আর জনবল সংকটে বাড়তি রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা।

জানা যায়, শুধু সদর হাসপাতাল নয়, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, ডায়রিয়াসহ শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে রোগীর সংখ্যা বাড়ছে জেলার অন্য হাসপাতালগুলোতেও। ৬ থেকে ১৮ মাস বয়সী শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে। শয্যার বিপরীতে কয়েকগুণ বেশি রোগী থাকায় সেবা দিতে হিমশিম খাচ্ছেন নার্সরাও।

সদর উপজেলার কমলাপুর গ্রামের লতিফ মিয়া বলেন, ‘আমি আটদিন হাসপাতালে আমার ছাওয়ালকে নিয়ে আইছি। প্রথমে ঠাণ্ডা আর কাশি হইছিল। হাসপাতালে আসার পর ডাক্তার বলছে ডাবল নিউমোনিয়া হইছে। কফ উঠাচ্ছি আর ওষুধ খাওয়াচ্ছি। আল্লাহর রহমতে এখন একটু ভালো।’

ঝিনাইদহ সদর হাসপাতালের শিশু ও নবজাতক রোগ বিশেষজ্ঞ ডা. আনোয়ারুল ইসলাম জানান, ঋতু পরিবর্তনের কারণে শিশুরা বেশি নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে। হঠাৎ গরম আবার হঠাৎ ঠাণ্ডার কারণে এই সমস্যা হচ্ছে।

অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘ছোট বাচ্চাদের প্রতি বেশি খেয়াল রাখতে হবে। তাদের যেন শরীর না ঘামে বা অতিরিক্ত ঠাণ্ডা না লাগে। বুকের দুধ খাওয়ানোর পাশাপাশি শিশুদের সুষম খাবার দিতে হবে’।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন