, আপডেটঃ

ছাত্রলীগে সাম্প্রদায়িক অপশক্তির অনুপ্রবেশ!

রাজনীতি নোয়াখালী টুয়েন্টিফোর
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২১ ১১:৩৫ পূর্বাহ্ণ


উপমহাদেশের সবচেয়ে প্রাচীণ, ইতিহাস , ঐতিহ্যের সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশের স্বাধীন ইতিহাসের প্রতিটি পরতে পরতে জড়িয়ে আছে ছাত্রলীগের নাম। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন ছাত্রলীগ। গণতান্ত্রিক সংগ্রামের প্রতিটি বাকে বাকে  ছাত্রলীগের সুনাম রয়েছে।  শিক্ষা, শান্তি, প্রগতির পতাকাবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগে ভর করেছে সাম্প্রদায়িক মতাদর্শে বিশ্বাসীরা। হেফাজতে ইসলামের মত সাম্প্রদায়িক সংগঠনের চিন্তা-চেতনা, আদর্শ লালনকারীদের দেখা মিলেছে বাংলাদেশ ছাত্রলীগে। ছাত্রলীগের বিভিন্ন শাখা কমিটিতে জায়গায় করে নেয়া হেফাজতে ইসলামের মতাদর্শে বিশ্বাসীদের স্বরুপ উন্মোচন হচ্ছে ধীরে ধীরে। সামাজিক মাধ্যমে হেফাজতে ইসলামের পক্ষে কথা বলতে শুরু করছে ছাত্রলীগে অনুপ্রবেশকারীরা।

সাম্প্রতিক সময়ে হেফাজতে ইসলামের কর্মকাণ্ডের  পক্ষে স্ট্যাটাস দিয়েছে ছাত্রলীগের বিভিন্ন পযার্য়ের নেতাকর্মীরা। অনেকে আবার হেফাজতে ইসলামের জন্য ছেড়েছেন ছাত্রলীগের পদ-পদবীও। আবার কাউকে কাউকে হেফাজতে ইসলামের পক্ষে স্ট্যাটাস দেয়ার অপরাধে বহিষ্কারও করেছে সংগঠনটির কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

গত ৩০ মার্চ হেফাজতে ইসলামের আন্দোলনে সমর্থন জানিয়ে ছাত্রলীগ থেকে পদত্যাগ করেন সিলেটের জকিগঞ্জ পৌরসভার ৫ নং ওয়ার্ড সভাপতি হাফিজ মাজিদে। এর একদিন আগে ২৯ মার্চ হেফাজতে ইসলামের পক্ষে সমর্থন জানিয়ে হবিগঞ্জের থেকে পদত্যাগ করেন ছাত্রলীগের তিনজন নেতা। এরা হলেন, হবিগঞ্জ পৌর ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক হেলাল উদ্দিন জনি, হবিগঞ্জ সদর উপজেলার ১০ নং লস্করপুর ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক মহসিন আহমেদ মুন্না ও হবিগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রবিউল আলম।

এদিকে হেফাজতে ইসলামের বিতর্কিত নেতা মাওলানা মামুনুল হকের পক্ষে ফেসবুক স্ট্যাটাস দিয়ে বহিষ্কার হয়েছেন সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ফয়েজ উদ্দিন ও ফয়েজ মারজানকে সংগঠন থেকে বহিষ্কার করেছে বাংলাদেশ ছাত্রলীগ। মানুনুল হকের পক্ষে স্ট্যাটাস দিয়ে বহিষ্কার হয়েছেন চট্টগ্রামের সীতাকুণ্ডের ৮ নং সোনাইছড়ি ইউনিয়নে ছাত্রলীগের প্রচার সম্পাদক আজিজুল হক আজিজ।

ছাত্রলীগে সাম্প্রদায়িক অপশক্তি সমর্থকদের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ছাত্রলীগের সহ-সভাপতি সৈয়দ আরিফ হোসেন বলেন, যখনই দেশে থেকে কোনো সংকট দেখা দেয় তখনই  ছাত্রলীগের মধ্যে কারাকারা মওদুদী মতবাদে বিশ্বাস করে তাদের চরিত্র বের হয়ে আসে। ছাত্রলীগে অনুপ্রবেশকারী নাই, সেটা অস্বীকার করার সুযোগ নেই।  বিভিন্ন সময় ছাত্রলীগে ঘটেছে।  হেফাজতে ইসলামের মত মৌলবাদীরা দাঙ্গা-হাঙ্গামা চালাচ্ছে, এখন অনুপ্রবেশকারীদের আসল চরিত্র  বের হয়ে আসছে। আমাদের উচিত এদের চিহ্নত করে আজীবনের জন্য সংগঠন থেকে বহিষ্কার করা।

ছাত্রলীগে হেফাজতে ইসলামের সমর্থকের বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগের আরেক সহ-সভাপতি মাজহার শামীম বলেন, লাখ-লাখ নেতাকর্মীর সংগঠন হচ্ছে বাংলাদেশ ছাত্রলীগ। সেখানে কিছু নেতাকর্মী ধর্মনিরপেক্ষার রাজনীতি বা ছাত্রলীগের মূলনীতি সম্পর্কে হয়তো তাদের পরিস্কার কোনো ধারণা নেই। অথবা তারা সংগঠনকে ধারণ করতে পারে নি, অনুপ্রবেশ করেছে ছাত্রলীগে। বাংলাদেশ ছাত্রলীগ ধর্মান্ধতা ও সাম্প্রদায়িকতায় বিশ্বাস করে না। যারা ছাত্রলীগের সদস্য ধর্মান্ধতা বা সাম্প্রদায়িকতার চিন্তা করবে তারা প্রকৃত পক্ষে ছাত্রলীগের সদস্য নয়, তাদের নিজেদের পদত্যাগ করাই ভালো। অন্যথায় আমরা সাংগঠনিক ব্যবস্থা নিব।

এবিষয়ে ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক প্রদীপ চৌধুরী বলেন, যারা হেফাজতে ইসলামের মত একটি সাম্প্রদায়িক অপশক্তির কাছে মাথা নত করতে পারে,ছাত্রলীগকে বিতর্কিত করতে পারে,এরাই ছাত্রলীগে অনুপ্রবেশকারীরা। তারা কখনোই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে আদর্শের সৈনিক নয়। শেখ হাসিনার কর্মী নয়। তারা বরাবরই অনুপ্রবেশকারী। যতদিন জেলা-উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সাংগঠনিক মতামত বা সাংগঠনিক প্রক্রিয়া উপেক্ষা করে কমিটি হবে, সেখানে অনুপ্রবেশ ঘটবে এটাই স্বাভাবিক। শুধু ছাত্রলীগ নয়, অনুপ্রবেশ ঘটেছে আওয়ামী লীগেও। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় থাকার কারণে বিএনপি-জামাত ও হেফাজতীরা আওয়ামী লীগে জায়গায় করে নিয়েছে। হেফাজত নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উপ–আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক আফজাল খানকে হেনস্থা করেছে সুনামগঞ্জের ধরমপাশা উপজেলার জয়শ্রী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল হাশেম আলম ও তার ছেলে। আবুল হাশেম আলমের ছেলে শিবিরের ক্যাডার হেফাজতের মদদপুষ্ট। আবুল হাশেম আলমরা হচ্ছে আওয়ামী লীগে অনুপ্রবেশকারী। আমরা যদি জয়শ্রী ইউনিয়নে ছাত্রলীগের কমিটি সম্মেলন ছাড়া সুপারিশের ভিত্তিতে করি সেটা কি আওয়ামী লীগের পরিবারের হবে; নাকি জামাত-বিএনপি, হেফাজত ঘরোনা হবে? সম্মেলন ছাড়া সুপারিশের ভিত্তিতে রাতের আঁধারে প্রেসরিলিসের ভিত্তিতে কমিটি দিলে জামাত-বিএনপি ও হেফাজতপন্থীরাই ছাত্রলীগে পদ- পদবী পাবে। প্রেসরিলিস ভিত্তিক কমিটি গঠন থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, আমি ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি  সঞ্জিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনকে ধন্যবাদ জানাই তারা ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের উপ–আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক আফজাল খানের পাশে দাড়িয়েছেন।

ছাত্রলীগের আরেকজন  যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব খান বলেন, দীর্ঘদিন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকায় কারণে জামাত-বিএনপির পরিবারের সন্তানরা সুবিধা নেয়ার জন্য ছাত্রলীগে আসছিলো।  ঐ শ্রেণির চরিত্র উন্মোচন হয়েছে।  মূলত এরা ছাত্রলীগের কেউ নয়। বিগত সময় অনেকে এজেন্ডা বাস্তবায়ন করার জন্য ছাত্রলীগে আসছে,  যার ব্যক্তি এজেন্ডা বা কোনো রাজনৈতিক সংগঠনের এজেন্ডা বাস্তবায়ন করতে এসেছে।অনেকে নিজস্ব বলায় বৃদ্ধি করার জন্য তাদের বিভিন্ন পদে পদায়ন করেছে। যাদের নীতি আদর্শের সমস্যা রয়েছে,  তারাই এদের লালন-পালন করেছে, আশ্রয় দিয়েছে।  যারা প্রকৃত ছাত্রলীগের রাজনীতি করে তারা বঙ্গবন্ধু আদর্শ নীতি, চেতনা নিয়ে দেশরত্ন শেখ হাসিনার কর্মী হয়ে রাজনীতি করে। তাদের কে কোনো টাকা দিয়ে কেনা যায় না। তাদের কোনো প্রলবন দিয়ে ভিন্ন পথে প্রভাবিত করা যায় না। তারা সব সময় ন্যায়ের পথে, বঙ্গবন্ধুর আদর্শের পথে,  স্বাধীনতার চেনতার পথে, দেশরত্ন শেখ হাসিনার কর্মী হয়ে কাজ করে। ছাত্রলীগের জন্মলগ্ন থেকে শুরু প্রতিটি আন্দোলন-সংগ্রাম কিংবা দেশের যে কোনো সংকটে সব সময় সাধারণ মানুষ পাশে থেকে কাজ করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

মৌলবাদী চক্র, যারা পাকিস্তানি এজেন্ডা বাস্তবায়ন করে। যারা ধর্মের নামে ব্যবসা করতাছে। ইসলামের লেবাস  ব্যবহার করে ইসলামের বাহিরে কাজ করছে। তারা আল্লাহ শত্রু, নবী-রাসূলের শত্রু, তেমনি তারা দেশের শত্রু ও সাধারণ মানুষের শত্রু। মৌলবাদীদের  পরিবার, আত্মীয়-স্বজন, সন্তানরা সুবিধা নেয়ার জন্য অতিথি পাখি হয়ে ছাত্রলীগে আসছিলো , তাদের সন্তানদের মুখোশ উন্মোচিত হচ্ছে।

 

মন্তব্য করুন:

মুল পাতার খবর

দ্রুততম মানব ইতালির মার্সেল জেকবস

উসাইন বোল্ট চেয়ে চেয়ে দেখলেন, তার দেশের কোনো প্রতিযোগি নেই।…

মায়ের দুধে শিশুর রোগ প্রতিরোধসহ ৭ উপকার

মায়ের বুকের দুধ শিশুর পুষ্টির সঠিক উৎসই নয় পাশাপাশি শিশু…

সরকারের ভুলের কারণে মানুষ মরছে: ডা. জাফরুল্লাহ

সরকার ভুল পথ হাঁটছেন বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা…

দুই দোকান সিলগালা করে অর্থদন্ড করল ইউএনও

বাহির থেকে দোকানে তালা মেরে লকডাউন অমান্যকারী দুই ব্যবসায়ীকে আটক…

রামচরণের নায়িকা হচ্ছেন কিয়ারা

নিজের অভিনয়, সৌন্দর্য ও গ্ল্যামার অনেক আগেই দর্শকদের নজর কেরেছে।…

করোনা প্রতিরোধে সেনাবাহিনীর সাথে মতবিনিময়

নোয়াখালী জেলা প্রশাসনের আয়োজনে বাংলাদেশ সেনাবাহিনীর সাথে করোনা ভাইরাস সংক্রমণ…

ম্যারিকো বাংলাদেশ নিয়ে এলো রেড কিং মেনজ কুলিং অয়েল

ম্যারিকো বাংলাদেশ তাদের নতুন ব্র্যান্ড রেড কিং মেনজ কুলিং অয়েল…

আগস্টের সব অনুষ্ঠানে মাস্ক বাধ্যতামূলক

জাতীয় শোক দিবস উপলক্ষে দেশব্যাপী আয়োজিত সব অনুষ্ঠানে র‍্যাবের টহল…

লঞ্চ চলাচলের সময় বাড়লো

পোশাক কারখানাসহ রপ্তানিমুখী শিল্প-কারখানায় কাজে যোগ দিতে শ্রমিকদের পরিবহনের জন্য…

সম্পাদক : ইসমাইল হোসেন
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | Noakhali24.net
Privacy Policy | Terms and Conditions
Developed By: Link Bangla
Contact Us | About Noakhali24.net
অফিস: ৭৪ কাকরাইল ভূইঞা ম্যানশন, রমনা, ঢাকা ১০০০
ফোন: +৮৮ ০১৭৮৮ ৩৩১২২২
Email: noakhali24.net@gmail.com
বিজ্ঞাপন: noakhali24.net@gmail.com

x