, আপডেটঃ

চট্টগ্রামে ২৬২ জন করোনায় আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক নোয়াখালী টুয়েন্টিফোর
প্রকাশিত: জুলাই ৩, ২০২১ ৩:০৪ অপরাহ্ণ


চট্টগ্রামে সর্বশেষ ২৪ ঘণ্টায় ২৬২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ২৫ শতাংশ। এ সময়ে একজনের মৃত্যু হয়।

সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়, গতকাল শুক্রবার আটটি ল্যাবে চট্টগ্রামের ১ হাজার ৪৮ জনের নমুনা পরীক্ষায় নতুন ২৬২ জন পজিটিভ শনাক্ত হন। এর মধ্যে শহরের ১৯৭ ও ১১ উপজেলার ৬৫ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ মিরসরাইয়ে ১৮, সীতাকু-ে ১৩, রাঙ্গুনিয়ায় ১২, হাটহাজারীতে ৭, ফটিকছড়িতে ৫, রাউজানে ৩, পটিয়া ও আনোয়ারায় ২ জন করে এবং লোহাগাড়া, সাতকানিয়া ও চন্দনাইশে ১ জন করে রয়েছেন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ৫৯ হাজার ৯৯৯ জন। সংক্রমিতদের মধ্যে শহরের ৪৬ হাজার ৭৪৪ ও গ্রামের ১৩ হাজার ২৫৫ জন।
করোনায় আক্রান্তদের মধ্যে গ্রামের একজনের মৃত্যু হয়। মৃতের সংখ্যা বেড়ে এখন ৭১১ জন। এতে শহরের ৪৭৯ ও গ্রামের ২৩২ জন। সুস্থ্যতার ছাড়পত্র পেয়েছেন নতুন ১৩২ জন। মোট আরোগ্যলাভকারীর সংখ্যা ৪৯ হাজার ৭৪৬ জনে উন্নীত হয়েছে। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৬ হাজার ৫৯৬ জন এবং বাসায় থেকে চিকিৎসায় আরোগ্যলাভ করেন ৪৩ হাজার ১৫০ জন। হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে নতুন যুক্ত হন ১৪৫ জন। ছাড়পত্র নেন ১০২ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ১ হাজার ৫৫৭ জন।

উল্লেখ্য, চলতি জুলাই মাসের প্রথম দিন ৪ করোনা রোগীর মৃত্যু হলেও গতকাল একজন মারা যান। সংক্রমণের সংখ্যা ও হার আগের দিনের তুলনায় কমেছে। পহেলা জুলাই ৪২১ জনের নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়। সংক্রমেণর হার ছিল এ যাবতকালের সর্বোচ্চ ৩৪ দশমিক ১৭ শতাংশ।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ৪৮৭ জনের নমুনা পরীক্ষায় শহরের ৬৭ ও গ্রামের ২৪ জন জীবাণুবাহক পাওয়া যায়। ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৪৫টি নমুনায় শহরের ১৮ ও গ্রামের ২৩টিতে ভাইরাসের অস্তিত্ব মিলে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১১৩ জনের নমুনার মধ্যে গ্রামের ৩ জনসহ ৩৫ জন করোনা শনাক্ত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩৯ জনের নমুনা পরীক্ষা করা হলে শহরের ১১ জন ও গ্রামের ৩ জন করোনা শনাক্ত হন।

বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে ১৫৭টি নমুনা পরীক্ষা করে শহরের ২৬ ও গ্রামের ৬টি, ইম্পেরিয়াল হাসপাতালে ৮০টি নমুনার মধ্যে গ্রামের একটিসহ ৩৭টি, মা ও শিশু হাসপাতালে ২০টি নমুনায় শহরের ৭ ও গ্রামের ৪টি এবং মেডিকেল সেন্টারে ৭টি নমুনা পরীক্ষা করলে একটিতে করোনা শনাক্ত হয়।

এদিন আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল, এপিক হেলথ কেয়ার ও এন্টিজেন টেস্টে নমুনা পরীক্ষা হয়নি। চট্টগ্রামের কোনো নমুনাও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে পাঠানো হয়নি।

ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে বিআইটিআইডি’তে ১৮ দশমিক ৬৮ শতাংশ, সিভাসু’তে ২৮ দশমিক ২৭, চমেকে ৩০ দশমিক ৯৭, চবিতে ৩৫ দশমিক ৯০, শেভরনে ২০ দশমিক ৩৮, ইম্পেরিয়ালে ৪৬ দশমিক ২৫, মা ও শিশু হাসপাতালে ৫৫ এবং মেডিকেল সেন্টারে ১৪ দশমিক ২৮ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়। বাসস

মন্তব্য করুন:

মুল পাতার খবর

নোয়াখালীতে স্ত্রীর পরকীয়ায় বাধা দেওয়ায় জামাইকে পিটিয়ে আহত

নোয়াখালী সুবর্ণচরে স্ত্রীর পরকীয়ায় বাঁধা দেওয়ায় স্বামীকে বেধড়ক মারধর করেছে…

সেদিন রাজ জোর করে চুমু খায়: শার্লিন চোপড়া

ভারতীয় মডেল-অভিনেত্রী শার্লিন চোপড়া। শিল্পা শেঠির স্বামী রাজ কুন্দ্রার বিরুদ্ধে…

সিনোফার্মের আরও ৩০ লাখ ডোজ টিকা আসছে আজ

চীন থেকে সিনোফার্মের আরও ৩০ লাখ ডোজ টিকা আজ দেশে…

মৃত্যুর মিছিলে আরও ২৩৯ জন

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ এবং আক্রান্ত হয়ে মৃত্যু দ্রুত বাড়ছে। গত…

ঢাকা পৌঁছেছে অস্ট্রেলিয়া দল

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকা এসে পৌঁছেছে অস্ট্রেলিয়া দল।…

টিকা নেয়ার বয়সসীমা ২৫ বছর নির্ধারণ

টিকা নিবন্ধনের বয়স আরও কমিয়ে আনা হয়েছে। এখন থেকে বয়স…

কাঁধ খোলা পোশাকে তাক লাগালেন মধুমিতা

কলকাতার জনপ্রিয় অভিনেত্রী মধুমিতা সরকার ভরা বর্ষায় নেমে পড়লেন সুইমিং…

‘শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় জনগণ টিকার আওতায় এসেছে’: বাবু

করোনা ভাইরাসের টিকা গ্রহণ করেছেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ সাংগঠনিক…

সব ধরনের শিল্পপ্রতিষ্ঠান খুলে দিতে ব্যবসায়ীদের অনুরোধ

সব ধরনের শিল্প প্রতিষ্ঠান খুলে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে…

সম্পাদক : ইসমাইল হোসেন
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | Noakhali24.net
Privacy Policy | Terms and Conditions
Developed By: Link Bangla
Contact Us | About Noakhali24.net
অফিস: ৭৪ কাকরাইল ভূইঞা ম্যানশন, রমনা, ঢাকা ১০০০
ফোন: +৮৮ ০১৭৮৮ ৩৩১২২২
Email: noakhali24.net@gmail.com
বিজ্ঞাপন: noakhali24.net@gmail.com

x