, আপডেটঃ

ঘরের বায়ু দূষণমুক্ত করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক নোয়াখালী টুয়েন্টিফোর
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২১ ৯:৩৫ পূর্বাহ্ণ

রাহাত হুসাইন


ইট-পাথরের এ শহরে বেড়েই চলেছে বায়ু দূষণ। সুস্থ পরিবেশে বেঁচ থাকার প্রধান বাধা হয়ে দাঁড়াচ্ছে বায়ু দূষণ। এ কারণে প্রতিনিয়তই বায়ু দূষণজনিত নানা ধরনের রোগ বালাই হচ্ছে আমাদের। বায়ু দূষণের কারণে বিশেষ করে চোখ ও শ্বাসতন্ত্রের ক্ষতি হচ্ছে। মানুষের সবচে নিরাপদ জায়গা ঘর-বাড়ি বা অফিস-আদালতও বায়ু দূষণমুক্ত নয়। বায়ু বাহিরের দূষিত থাকলে তা ঘরে চলে আসবে এটাই স্বাভাবিক। বায়ু এমন একটি বিষয় যা ক্ষুদ্র থেকে ক্ষুদ্র ছিদ্র বা ভেন্টিলেটর দিয়েও প্রচুর প্রবেশ করতে পারে।

বায়ুর সাথে ধুলিকনাও ঘরে প্রবেশ করে। বাহিরের বায়ু দূষণ নিয়ে আমরা চিন্তা করলেও, ঘরের বায়ু দূষণের বিষয়টি আমাদের নজরে তেমন আসে না। গৃহস্থালির দূষণও আমাদের মানব দেহের জন্য ক্ষতিকর। বিশেষ করে গর্ভবতী নারী ও শিশুর জন্য ঘরের বায়ু দূষণ ক্ষতির কারক। রান্না ঘর থেকে প্রচুর পরিমাণে বায়ু দূষিত হয়।

এ ছাড়াও আমাদের ঘরের সিলিং, ডিসটেম্পার, ওয়ালের রং থেকে ছোট ছোট ধুলি কনা এসে বায়ু দূষণ করছে। ঘরের বায়ু দূষণ কমাতে বিশ্বের বিভিন্ন দেশে এয়ার পিউরিফিকেশনের মেশিন রয়েছে। যেগুলো এয়ার পিউরিফাই করে। আমাদের দেশে এখনো এয়ার পিউরিফিকেশনের মেশিন চোখে পড়ে না। এগুলো অনেক এক্সপেন্সিভ। আমরা নেচারাল পদ্ধতিতে ঘরের বায়ু দূষণ কিছুটা নিয়ন্ত্রণ করতে পারি। নেচারাল পদ্ধতির একটি হলো ইনডোর প্লান্ট।

এ বিষয়ে স্টামফোর্ড ইউনিভার্সটির পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার ব্রেকিংনিউজকে বলেন, ইনডোর প্লান্ট হচ্ছে, ঘরের ভিতর গাছ লাগানো। আমার যদি ঘরের ভিতরে গাছ লাগাই তাহলে আমরা ঘরের ভিতরের বায়ুর কিছুটা হলেও দূষণ নিয়ন্ত্রণে থাকবে। বিশেষ করে এরেকা পাম গাছ, মানি প্লান্ট, স্পাইডার প্লান্ট ইত্যদি জাতীয় গাছগুলো ঘরে থাকলে। আমাদের ঘর থেকে পাটিকুলেট, গ্যাসিয়াস, ক্যামিকাল তিন ধরনের দূষণ নিয়ন্ত্রণ করবে। কিছু কিছু গাছ আবার কার্বন ডাই-অক্সাইড, কার্বন মোনো-অক্সাইডসহ বিভিন্ন দূষণ নিয়ন্ত্রণ করে থাকে।

তিনি বলেন, একটা স্পাইডার প্লান্ট গাছ প্রায় ২০০ স্কোয়ার ফিটের মত একটি ঘরের বায়ু পিউরিফাই করতে পারে। যে ঘর পিউরিফাই করতে ৬০ হাজার টাকা থেকে এক লাখ টাকার একটা মেশিন কিনতে হয়। একটি এ ধরনের দেশীয় প্রজাতির তিন থেকে চারটি গাছ ঘরে রাখলে বায়ু দূষণ মুক্ত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জসিম উদ্দিন ব্রেকিংনিউজকে বলেন, বর্তমান সময়ে সকলে পরিবেশ সচেতন। সবাই প্রাকৃতিক স্পর্শ পেতে চায়। প্রকৃতির ছোয়া পেলে আনন্দ উপভোগ করে। সেজন্য দেখা যাচ্ছে অনেকেই বাসার ড্রয়িংরুম, বারান্দা বা খোলা জায়গায় গাছ লাগাচ্ছে, এতে করে তার মনের আনন্দ মিটছে। পাশাপাশি ঘরের শোভা বৃদ্ধি পাচ্ছে। ইন্টোর প্লান্টের মাধ্যমে ঘরের অক্সিজেনের ঘাটতি পূরণ হচ্ছে। বাসা- বাড়িতে একস্ট্রা কার্বনডাই অক্সাইড শোষণ করে নিচ্ছে।

বাংলাদেশের বাসা বাড়িতে প্রচুর ইনডোর প্লান্ট রয়েছে ঘরের বায়ু পিউরিফিকেশন করার ক্ষেত্রে উদ্ভিদবিদদের পরামর্শ নিয়ে ঘরের মধ্যে গাছ লাগানো উচিত। এ গাছগুলোর যেকোনো জায়গায় রাখতে পারি, যেমন ফ্লোরে, টেবিলে, ওয়ার্ডড্রপের ওপরেও রাখতে পারি। এ গাছগুলোকে দুই সপ্তাহ পরপর বারান্দায় রাখলে তারা নিজেদের প্রয়োজনীয় রসদ সূর্যের আলো থেকে পাবে। কিছু কিছু গাছ আছে মাটিরও প্রয়োজন হয় না। শুধু পানিতে বাড়ে। এগুলো রোদেও নিতে হবে না। ঘরের যেকোনোও রাখলে হবে।

মন্তব্য করুন:

মুল পাতার খবর

১১ নেতাকর্মীদের পেটালেন যুবলীগের সভাপতি!

বর্ধিত সভাকে কেন্দ্র করে ১১ নেতার্মীকে মারধরের অভিযোগ উঠেছে জেলা…

কোম্পানীগঞ্জে ৮ মাদকসেবী-জুয়াড়িকে পুলিশে দিলেন কাদের মির্জা

নোয়াখালী কোম্পানীগঞ্জে মধ্যরাতে বসুরহাট বাজারের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে আট…

কিশোরগঞ্জে নতুন করে আরও ৭ জনের করোনা শনাক্ত

কিশোরগঞ্জে আরোও ৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। (সোমবার (২০…

আফগানিস্তানে আইপিএল সম্প্রচারে ‘নিষেধাজ্ঞা জারি’

শুরু হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসর। বিশ্বের একাধিক…

পূর্ণিমার নতুন খবর

গ্ল্যামার আর অভিনয়ের আলোয় পূর্ণিমা আলোকিত করেছেন এদেশের সিনেমা। কাজ…

শ্বশুরবাড়িতে গাছের সাথে ফাঁস দিয়ে জামাইয়ের আত্মহত্যা

রাজশাহীর দুর্গাপুরে শ্বশুরবাড়িতে আবু সাঈদ (৪৫) নামের এক ব্যক্তি গলায়…

সৌদিতে বয়লার বিস্ফোরণে বাংলাদেশি নিহত

সৌদি আরবে বয়লার বিস্ফোরণ হয়ে মাদারীপুরের শিবচরের এক যুবকের মৃত্যু…

করোনা: মৃত্যু ত্রিশের নিচে, শনাক্ত বেড়েছে

এক দিনের ব্যবধানে দেশে করোনায় মৃত্যুর সংখ্যা কমলেও বেড়েছে শনাক্ত।…

কবিরহাটে নির্বাচনী ফলাফলের পাতা ছিনিয়ে নেওয়ায় আটক-৭

নোয়াখালীর কবিরহাট পৌরসভা নির্বাচনে নির্বাচনী ফলাফল না মেনে প্রিজাইডিং অফিসারের…

সম্পাদক : ইসমাইল হোসেন
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | Noakhali24.net
Privacy Policy | Terms and Conditions
Developed By: Link Bangla
Contact Us | About Noakhali24.net
অফিস: ৭৪ কাকরাইল ভূইঞা ম্যানশন, রমনা, ঢাকা ১০০০
ফোন: +৮৮ ০১৭৮৮ ৩৩১২২২
Email: noakhali24.net@gmail.com
বিজ্ঞাপন: noakhali24.net@gmail.com