, আপডেটঃ

কুরিয়ার সার্ভিস ঘিরে চলছে অপরাধ!

অনলাইন ডেস্ক নোয়াখালী টুয়েন্টিফোর
প্রকাশিত: জুন ৭, ২০২১ ২:২৮ পিএম


ঢাকা :সারা দেশের বিভিন্ন কুরিয়ার সার্ভিসের বিভিন্ন অসঙ্গতি নিয়ে আবারো নড়েচড়ে বসেছে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী। মাদক, চাঁদাবাজি ও অস্ত্র কারবারিরা দীর্ঘদিন ধরে কুরিয়ার সার্ভিসকে তাদের নিরাপদ বাহন হিসেবে ব্যবহার করছে। ইতিপূর্বে দেশি ও আন্তর্জাতিক কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আসা বিভিন্ন মাদক জব্দের পর বিষয়টি আবার আলোচনায় এসেছে। অপরাধ ও মাদক পাচার বন্ধে কুরিয়ার সার্ভিসের বিভিন্ন অসঙ্গতি রোধে বেশ কিছু সুপারিশও করা হয়েছিল সরকারের পক্ষ থেকে। জোর দেওয়া হয় সব কুরিয়ার সার্ভিসকে  স্ক্যানার মেশিন ব্যবহারের। কিন্তু নির্দেশনাগুলোর অধিকাংশ প্রতিষ্ঠানই মানছে না। এদিকে শত বছরের পুরনো পোস্টাল আইন (১৮৯৮) দিয়ে চলা কুরিয়ার সার্ভিসের কিছু ধারা সংশোধন করা প্রয়োজন বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সরকার এ বিধিমালার কয়েকটি ধারা সংশোধন করে কুরিয়ার সার্ভিস বিধিমালা, ২০১১ তৈরি করে। কিন্তু কয়েকজন ব্যবসায়ী আদালতে রিট করলে তা স্থগিত হয়ে আছে।

সম্প্রতি ভয়ঙ্কর এলএসডিসহ বিভিন্ন মাদকের কয়েকটি চালান উদ্ধারের পর আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী নিশ্চিত হয়েছে কুরিয়ার সার্ভিসের মাধ্যমেই এসব মাদক দেশে আনা হচ্ছে। কিছুদিন আগেও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী এবং কয়েকটি গোয়েন্দা সংস্থা এ বিষয়ে বৈঠক করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। সেখানে কুরিয়ার সার্ভিস ব্যবহার করে মাদক পরিবহন রোধে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। জানা যায়, বেশ কয়েক বছর ধরে অস্ত্র, মাদক, চাঁদাবাজির টাকা হস্তান্তরে বিভিন্ন কুরিয়ার সার্ভিসকে ব্যবহার করছে অপরাধীরা। শুধু দেশে নয়, দেশে কাজ করা বিদেশি কুরিয়ার সার্ভিসের মাধ্যমেও মাদক পাচারের ঘটনা ঘটেছে। ২০১২ ইন্টারপোল এ বিষয়ে সতর্কবার্তা পাঠায় পুলিশ সদর দপ্তরে। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এসব চোরাকারবারিকে ধরতে ইন্টারপোলের সহযোগিতা চাওয়া হয়। একই সঙ্গে কুরিয়ার সার্ভিস ও বিমানবন্দরে গোয়েন্দা নজরদারি বাড়ানোর সুপারিশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পাশাপাশি যেসব কুরিয়ার সার্ভিসের লাইসেন্স নেই তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা, কুরিয়ার সার্ভিসের সব অফিসে স্ক্যানিং বসানো, প্রাপক ও প্রেরকের জাতীয় পরিচয়পত্র নেওয়া বাধ্যতামূলক করা সহ বেশ কিছু সুপারিশ করা হয় সম্প্রতি অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বৈঠকে। এতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী এবং কয়েকটি গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টদের মতে, শুধুমাত্র একটি স্ক্যানার মেশিনে অধিকাংশ অপরাধ দমন করা সম্ভব হলেও কুরিয়ার সার্ভিসগুলো এ বিষয়ে নির্বিকার। তাদের স্ক্যানার মেশিন ব্যবহারের বাধ্যবাধকতার ওপর জোর দিয়েছেন সংশ্লিষ্টরা। সম্প্রতি ভয়ানক মাদক এলএসডিসহ কয়েক যুবককে গ্রেপ্তারের পর জানা যায়, তারা অনলাইনের মাধ্যমে বিদেশ থেকে কুরিয়ারের মাধ্যমে এসব মাদক নিয়ে আসে। কয়েক বছর আগে অপহরণ করে মুক্তিপণের টাকা আনতে গিয়ে শান্তি নগরে এক কুরিয়ার সার্ভিসের শাখা অফিস থেকে গ্রেপ্তার করা হয় রুবেল ও হাবিব নামে দুই যুবককে। আরেকটি কুরিয়ার সার্ভিসের বেনাপোল শাখা থেকে একটি বিদেশি পিস্তল ও ১৫৩ রাউন্ড গুলি উদ্ধার করে গোয়েন্দারা।

শুধু দেশের ভেতরেই নয়, কুরিয়ারের মাধ্যমে দেশের ভেতর থেকেও বিদেশে মাদক পাচারের ঘটনা ঘটছে। কয়েক বছর আগে লন্ডনের হিথ্রো বিমানবন্দরে ড্রাগ এডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্ট একটি শার্টের পার্সেল থেকে আধা কেজি হেরোইন উদ্ধার করা হয়। ওই পার্সেলে প্রেরকের ঠিকানা ছিল ১০৩ দিলু রোড, মগবাজার। এ ঘটনার কয়েক মাস আগে জুতার সোলের ভেতর যুক্তরাজ্যের হেরোইন পাচারের ঘটনা ধরা পড়ে। ওই সময় গ্রেপ্তারকৃত তুহিন জানিয়েছিলেন, তিনি ডিএইচএল ও অ্যারামেক্সসহ বিভিন্ন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে দীর্ঘদিন ধরে যুক্তরাজ্যের বার্মিহামে অবস্থিত তার খালাতো ভাই শাহ আলমের কাছে হেরোইন পাচার করতেন।

কুরিয়ার সার্ভিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি হাফিজুর রহমান পুলক বলেন, ব্যয়বহুল হওয়ায় কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠানগুলোর পক্ষে স্ক্যানিং মেশিন কেনা সম্ভব হচ্ছে না। কুরিয়ার সার্ভিসের মাধ্যমে কিছু অসাধু ব্যক্তি অপরাধমূলক কর্মকাণ্ড করছে উল্লেখ করে পুলক জানান, এজন্য তারা বুকিং অফিসারদের সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন। এছাড়া নিয়মিত পার্টি না হলে বুকিংদাতার বিষয়ে সতর্ক থাকারও পরামর্শ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

অন্যদিকে আন্তর্জাতিক কুরিয়ার সার্ভিস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. বশির জানান, কয়েক বছর আগে ইন্টারপোল আর্ন্তজাতিক কুরিয়ার সার্ভিসের বিষয়ে সতর্কবার্তা পাঠানোর পর বুকিং -এর বিষয়ে সতর্কতা  অবলম্বন করা  হচ্ছে। বর্তমানে বুকিং দেওয়ার সময় যিনি বুকিং দিতে আসছেন তার ন্যাশনাল আইডি কার্ড অথবা ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্টের ফটোকপি তারা রেখে দিচ্ছেন। এই তিনটির যে কোনো একটি ছাড়া আর্ন্তজাতিক কোনো কুরিয়ার সার্ভিস কোনো পার্সেল বুকিং নিচ্ছে না। বুকিংদাতার ফটো আইডি এবং ফোন নম্বর কাস্টমসকেও দেওয়া হচ্ছে বলে জানান তিনি। বিদেশে পাঠানো প্রতিটি পার্সেল তারা সিভিল এভিয়েশনের স্ক্যানারের মাধ্যমে স্ক্যানিং করিয়ে নিচ্ছেন। এজন্য সিভিল এভিয়েশনকে কেজিপ্রতি চার্জ দিতে হচ্ছে। স্ক্যানিং মেশিনের দাম বেশি হওয়ায় বাংলাদেশে কোনো আর্ন্তজাতিক কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠানও স্ক্যানিং মেশিন ব্যবহার করে না। পুলক জানান, সংশোধিত বিধিমালা কার্যকর করা গেলে এই সেক্টরে স্বচ্ছতা আসবে।

মন্তব্য করুন:

মুল পাতার খবর

নোয়াখালীতে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবলের ফাইনাল খেলা সম্পন্ন

নোয়াখালীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ…

নিজ গল্পেই নায়ক হচ্ছেন প্রসেনজিৎ, সঙ্গে শুভশ্রী

খারাপ সময় যাচ্ছে ভারতের। করোনার কারণে কড়াকড়িভাবে চলছে লকডাউন। শুটিং…

সীমান্ত স্কয়ারে আগুন

রাজধানীর ঝিগাতলার সীমান্ত স্কয়ারের তৃতীয় তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন…

সমালোচনার জবাব দিলেন অভিনেত্রী নুসরাত

সম্পর্ক, বিয়ে, বিচ্ছেদ নিয়ে নানান সময় বিতর্কের শিরোনামে ছিলেন পশ্চিমবঙ্গের…

ক্ষমতা নিষ্কন্টক করতে জিয়াউর রহমান হাজার হাজার বৃক্ষ ধ্বংস করেছেন: তথ্যমন্ত্রী

‘জিয়াউর রহমান ক্ষমতা নিষ্কণ্টক করার জন্য শুধুমাত্র সেনাবাহিনীর কয়েক হাজার…

দেশে ব্যবহারের অনুমোদন পেল জানসেনের টিকা

করোনাভাইরাস প্রতিরোধে বেলজিয়ামে উৎপাদিত জানসেনের টিকা দেশে ব্যবহারের জন্য অনুমোদন…

পরীমনির ক্ষমতাধর ‘শুভাকাঙ্ক্ষীরা’ কোথায়?

ঢাকার হাতেগোনা কয়েকটা সিনেমার নায়িকা পরীমনি সম্ভবত পুরো পৃথিবীর চলচ্চিত্রের…

এসএসসি-এইচএসসির বিষয়ে সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী

চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কি-না, করোনা পরিস্থিতি…

‘নাসিমের চলে যাওয়া দেশের রাজনীতির জন্যও ক্ষতি’

মোহাম্মদ নাসিম তার বাবা মনসুর আলীর মতোই সাহসী ও নির্ভীক…

সম্পাদক : ইসমাইল হোসেন
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | Noakhali24.net
Privacy Policy | Terms and Conditions
Developed By: Link Bangla
Contact Us | About Noakhali24.net
অফিস: ৭৪ কাকরাইল ভূইঞা ম্যানশন, রমনা, ঢাকা ১০০০
ফোন: +৮৮ ০১৭৩০ ৭১৮১৭১
Email: noakhali24.net@gmail.com
বিজ্ঞাপন: noakhali24.net@gmail.com